Featured বাংলাদেশ থেকে

বাংলাদেশে বুধবার দুপুরের পর আঘাত হানবে সুপার সাইক্লোন ‘আম্পান’

শেয়ার করুন

করোনা ভাইরাস মহামারির মধ্যে বাংলাদেশে নতুন দুর্যোগের আশঙ্কা করছে উপকূলীয় অঞ্চলের মানুষ। দেশের উপকূলের দিকে ধেয়ে আসছে সুপার সাইক্লোন আম্পান। বুধবার (২০ মে) দুপুরের পর থেকে বিকাল বা সন্ধ্যা নাগাদ যেকোনও সময় বাংলাদেশের উপকূল অতিক্রম করবে সাম্প্রতিক সময়ের সবচেয়ে শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি।

সুন্দরবনের পাশ দিয়ে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূল অতিক্রম করতে পারে আম্পান। এর প্রভাবে বুধবার মংলা ও পায়রা বন্দরে দেওয়া হবে ১০ নম্বর মহাবিপদ সংকেত। যদিও আগে বলা হয়েছিল মঙ্গলবার (১৯ মে)  দিবাগত রাত থেকে এই ঝড় উপকূলের দিকে আসতে শুরু করবে।

আবহাওয়া অধিদপ্তরের মঙ্গলবার রাত নয়টায় বিশেষ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বুধবার সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে।

মঙ্গলবার নয়টায় আম্পান পটুয়াখালীর পায়রা সমুদ্রবন্দর থেকে ৬১০ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল। একই সময় মোংলা সমুদ্র বন্দর থেকে ৬১৫ কিলোমিটার দক্ষিণ দক্ষিণ–পশ্চিমে এবং চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৭৪০ ও কক্সবাজার সমুদ্র সৈকত থেকে ৬৯৫ কিলোমিটার দক্ষিণ–পশ্চিমে অবস্থান করছিল আম্পান।

সুপার সাইক্লোন কেন্দ্রের ৮৫ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ২২০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

  • প্রবাস কথা ডেস্ক 
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.