Featured বাংলাদেশ থেকে শিক্ষা

বাংলাদেশে প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে ‘শব্দ করে পড়া দিবস’

শেয়ার করুন

বাংলাদেশে প্রথমবারের মতো ‘বিশ্ব শব্দ করে পড়া দিবস’ পালন করবে রূপ বাংলা। আগামী ১ ফেব্রুয়ারি শুক্রবার বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে দিবসটি পালন করবে তারা।

দিবসটি উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে শব্দ করে পড়ার উপকারিতা নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

এই ব্যাপারে রূপ বাংলার রূপকার ও দিবসটি পালনের উদ্যোক্তা রূপক সিংহ বলেন, দিবসটি আমরা যথাযথ মর্যাদায় পালনের চেষ্টা করবো। বাংলাদেশে এর আগে কখনো দিবসটি পালিত হয়নি। শব্দ করে পড়ার ব্যাপরে কোনো সচেতনতাও ছিল না। ফলে আমাদের শিশুরা এখন অনেক কিছু থেকেই বঞ্চিত হচ্ছে। তাই শব্দ করে পড়ার ব্যাপারে জনসচেতনতা বাড়াতে আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি।

তিনি বলেন, রিড অ্যালাউড বা শব্দ করে পড়ার প্রচলন আমাদের সময়ে থাকলেও এখন আর নেই। যার কারণে আমাদের শিক্ষার্থীরা হৃদয়াঙ্গম করা পড়া থেকে দূরে সরে যাচ্ছে। তাই আমি আবারও সবার মধ্যে ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিষ্কার করি’ স্লোগানের মাধ্যমে শব্দ করে পড়ার বার্তাটি দিতে মাঠে নেমেছি। এজন্য সকল অভিভাবককে এগিয়ে আসতে হবে। বার্তাটি সকলের মাঝে ভালোভাবে পৌঁছে দিতে পারলে আগামী প্রজন্ম শিক্ষার মাপকাঠিকে সমুন্নত রাখতে পারবে। আরো পারবে মেধা ও মনন বিকশিত করতে এবং নিজের মধ্যে আগামীর বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখতে।

তিনি আরো বলেন, আমরা যখন ছোট ছিলাম তখন জোরে জোরে না পড়লে রীতিমতো শিক্ষক, বাবা-মা তিরষ্কার করতেন! কিন্তু এখনকার ছেলেমেয়েদের সেভাবে শব্দ করে পড়ার জন্য অভিভাবকদের পক্ষ থেকে খুব একটা জোর দেওয়া হয়না। যার কারণে শিক্ষার্থীরা নিজেকে উপস্থাপন করার মধ্যে বিষণ্ণতায় ভোগে। তাদের মধ্যে অনাবিল আনন্দ এবং উচ্ছ্বাস বলে কিছুই থাকে না। অনেক জানা জিনিসও সুন্দর ভাবে উপস্থাপন করে মানুষের মন জয় করতে পারে না। এ যেন নিজের মধ্যেই নিজেকে লুকিয়ে রাখা!

উল্লেখ্য, ‘শব্দ করে পড়ি, নিজেকে আবিস্কার করি” স্লোগানে শব্দ করে পড়ার ব্যাপারে নিজ উদ্যোগে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছেন রূপক সিংহ। এবার তারা আনুষ্ঠানিভাবে পালন করবেন ওয়ার্ল্ড রিড অ্যালাউড ডে।

আরও পড়ুন- যুক্তরাজ্যে ভিজিট ভিসায় সতর্কতা; ধরা পড়লে দশ বছরের জন্য প্রবেশ নিষিদ্ধ!

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.