Featured বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্য

বাংলাদেশি ইমাম-হাফেজ নিয়োগ স্থগিত করলো কাতার

শেয়ার করুন

rকাতারে বাংলাদেশি ইমাম-মুয়াজ্জিনের কদর ছিল বেশ নজর কাড়ার মত। কিন্তু বিশেষ কোনো কারণ উল্লেখ ছাড়াই অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশ থেকে ইমাম-মুয়াজ্জিন নিয়োগ স্থগিত করেছে কাতার।

কাতার ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এ বছর বাংলাদেশ থেকে দুই শতাধিক ইমাম-মুয়াজ্জিন নিয়োগের কথা ছিল। তবে কোনো পূর্ব ঘোষণা ছাড়াই এই নিয়োগ প্রক্রিয়া বাতিল করেছে কাতারের ধর্ম মন্ত্রণালয়।

বাংলাদেশে প্রাথমিক বাছাই কমিটির সদস্য মাওলানা ফখরুল হুদার কাছে কাতার ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেরিত বার্তায় অনির্দিষ্টকালের জন্য তার বাংলাদেশ সফর মুলতবি রাখতে বলা হয়েছে। তবে সফর বন্ধের সুনির্দিষ্ট কোনো কারণ বলা হয়নি।

অপরদিকে কাতারে ইমাম নিয়োগের প্রক্রিয়া নিয়ে বিগত কয়েক বছর ধরেই বাংলাদেশে সমালোচনা হচ্ছে। রাষ্ট্রীয়ভাবে এ নিয়োগ প্রক্রিয়াটি অনেকটাই পুরনো ব্যবস্থাপনায় সম্পন্ন করা হয়। প্রাথমিক পরীক্ষার স্থান বাছাই, পরীক্ষাকেন্দ্রের অব্যবস্থাপনা, ব্যবস্থাপকদের অপেশাদারি আচরণ ও ব্যক্তি বিশেষের ফেসবুক আইডি থেকে ফলাফল ঘোষণা নিয়েও বিগত বছরগুলোতে ব্যাপক সমালোচনা হয়েছে।

তবে যতই সমালোচনা হোক না কেন, মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বরাবরই বাংলাদেশি হাফেজদের সুনাম রয়েছে। বর্তমানে দেশটির প্রায় ২ হাজার ৪০০ মসজিদে ১ হাজার ৩০০ এরও অধিক বাংলাদেশি ইমাম ও মুয়াজ্জিন কর্মরত রয়েছেন।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.