Featured বাংলাদেশ থেকে শিক্ষা

বঙ্গবন্ধুকে নিয়ে এমফিল-পিএইচডি কোর্স চালুর সিদ্ধান্ত

শেয়ার করুন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে আসছে পরিবর্তন। আজ শনিবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সিনেট হলে অ্যাকাডেমিক কাউন্সিলের ৯১তম সভায় নেওয়া হয়েছে পরিক্ষার নম্বর পরিবর্তন করাসহ বিভিন্ন সিদ্ধান্ত।

সভার সিদ্ধান্তের অংশস্বরূপ ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক চিন্তা, সমাজ ভাবনা ও আদর্শ’ শীর্ষক গবেষণার বিষয়বস্তুর উপর এমফিল-পিএইচডি কোর্স চালুর উদ্যোগ নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়।

এছাড়া মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউটের অধীনে পরিচালিত এমফিল লিডিং টু পিএইচডি রেগুলেশন ২০১৯ ও সিলেবাসও নতুন করে অনুমোদন করা হয়। একইসাথে প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন পর্যায়ে ২০ জন শিক্ষকের পদ সৃষ্টির অনুমোদন দেয়া হয়।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলোতে অনার্স-মাস্টার্স পরীক্ষায় উপস্থিতি ও ইনকোর্স পরীক্ষায় নির্ধারিত ২০ নম্বর না রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এর ফলে আগামী শিক্ষাবর্ষ থেকে কোর্সগুলোতে ৮০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অপরদিকে একাডেমিক কাউন্সিলের সভায় কলেজ পরিচালনা পরিষদ সংক্রান্ত বিদ্যমান বিধিতে সংশোধন আনা হয়েছে। সংশোধনে গভর্নিং বডির নির্বাচন পরিচালনার জন্য ৩ সদস্যের নির্বাচন কমিশন গঠনের বিধান যুক্ত করা হয়েছে। এছাড়া সভায় ২ জনকে এমফিল ও ১ জনকে পিএইচডি ডিগ্রি প্রদানের বিষয়টিও অনুমোদন করা হয়।

আয়োজিত এই সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ সভাপতিত্ব করেন । এসময় আরও উপস্থিত ছিলেন কাউন্সিলের ৩৩ জন সদস্য।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.