Featured ইউরোপ বিনোদন রাশিয়া

নতুন রুপে রাশিয়া!

শেয়ার করুন

চলতি বছরে জুনে পর্দা উঠতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় আসর রাশিয়া ফুটবল বিশ্বকাপ-২০১৮ । বিশ্ব বাসীর সামনে রাশিয়াকে অন্য রুপে তুলে ধরার জন্যই নতুন রূপে তৈরি করা হয় সামারা অ্যারেনা। স্টেডিয়ামটি নির্মাণে সময় লেগেছে তিন বছর। স্বাগতিক রাশিয়ার একটি ম্যাচ ছাড়াও, সামারা অ্যারেনায় বিশ্বকাপের মোট ৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রাউন্ড অফ সিক্সটিনসহ থাকছে কোয়ার্টার ফাইনালের মতো একটি গুরুত্বপূর্ণ ম্যাচ। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের বিশেষ আয়োজনে আজ থাকছে সামারা অ্যারেনার খবর।

ভলগা ও সামারা নদীর পাশে অবস্থিত রাশিয়ার ৬ষ্ঠ বৃহত্তম শহর সামারা। ২০০৭ সালে ইউরোপিয় ইউনিয়নের সম্মেলন এখানে অনুষ্ঠিত হওয়ায় বিশ্ব ব্যাপি এই শহরটি বেশ পরিচিতি লাভ করে। মূলত রাজনেতিক,অর্থনেতিক,শিল্প এবং সংস্কৃতির প্রাণ কেন্দ্র রাশিয়ান্দের এই সামারা শহর। ইউরোপের পর্যটকদের কাছে সামারা শহরটি বেশ জনপ্রিয়। এই ব্যাপারটি মাথায় রেখে-ই শহরটিকে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের ভেন্যুর তালিকায় রাখে দেশটির সরকার।

আরও পড়ুন: কানাডায় প্রবেশের বিশেষ সুযোগ এখনি

বিশ্বকাপের ভেন্যু হিসেবে সামারা ২০১০ সালে প্রাথমিক ভাবে নির্বাচিত হবার পর ২০১২ সালে ফিফা স্টেডিয়াম তৈরির অনুমোদন দেয়। সেই ধারায় ২০১৪ সালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদেমির পুতিন সামারা অ্যারেনা স্টেডিমের ভিত্তিপ্রস্ততের উদ্বোধন করেন। নির্ধারিত সময়ে অর্থাৎ ২০১৭ সালে সম্পন্ন হয় সামারা অ্যারেনার কাজ।

স্থানীয়দের ভাষায় এই স্টেডিয়ামকে কসমো অ্যারেনা বলা হয়ে থাকে। তিন বছরে নির্মানে স্টেডিয়ামটির সর্বমোট ব্যয় হয়েছে ৩২০ মিলিয়ন ইউএস ডলার। দূর থেকে দেখতে বেশ নান্দনিক এই স্টেডিয়ামটির আসন সংখ্যা ৪৫ হাজার। গ্লাস দিয়ে ছাতার মতো করে নকশা করা সামারা স্টেডিয়াম।

আরও পড়ুন: কানাডা যাওয়ার সহজ পন্হা ‘প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম

১৭ জুন প্রথম ম্যাচে কোস্টারিকার মুখোমুখি হবে সার্বিয়া। এর সাত দিন পর স্বাগতিক রাশিয়া সামারায় আতিথ্য দেবে উরুগুয়েকে। আছে সুপার সিক্সটিনের একটি ম্যাচ। এছাড়াও ৭ জুলাই কোয়ার্টার ফাইনালের মতো একটি গুরুত্বপূর্ণ ম্যাচও অনুষ্ঠিত হবে সামারা অ্যারেনায়।

মাস দুইয়েক বাকি মাত্র বিশ্বকাপ ফুটবল উন্মাদনার। আর  আয়োজকরাও চাতক পাখির মতো চেয়ে আছে। ফুটবল মহরণের মধ্যে দিয়ে রাশিয়ার সংস্কৃতি বিশ্ব দরবারে তুলে ধরতে।

 

  • নিজস্ব প্রতিবেদক, প্রবাস কথা, রাশিয়া
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.