Featured বাংলাদেশ থেকে

যেভাবে অনলাইনেই পাবেন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

আমাদের বিভিন্ন কাজে প্রায়ই পুলিশ ক্লিয়ারেন্স এর প্রয়োজন হয়ে থাকে। ভিসার আবেদন বা পাসপোর্ট রিনিউ থেকে শুরু করে গ্রীন কার্ড/ওয়ার্ক পারমিটের জন্য প্রয়োজন হয় এই পুলিশ ক্লিয়ারেন্সের। প্রবাসীদের জন্য খুব সহজেই যেন এই সেবা নিশ্চিত করা যায় সেই দিক বিবেচনা করে বাংলাদেশ পুলিশ চালু করেছে অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা। ফলে খুব সহজেই ঘরে বসেই পুলিশ ক্লিয়ারেন্স এর জন্য আবেদন করা যাবে।

শুধু তাই নয়, নির্দিষ্ট সময় পর ঘরে বসেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। অনলাইনে খুব সহজে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট সেবা গ্রহণের ব্যাপারে বিস্তারিত জানানো হলো-

অনলাইন পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদন প্রক্রিয়াঃ

যা জেনে রাখা দরকারঃ

পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আপনার পাসপোর্টে প্রদত্ত স্থায়ী অথবা বর্তমান ঠিকানার যেকোন একটি ঠিকানায় আবেদন করবেন। এটি হতে হবে মেট্রোপলিটন বা জেলা পুলিশের আওতাধীন অঞ্চল। পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণ স্বরুপ ন্যাশনাল আইডি কার্ড বা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলের প্রদত্ত জন্ম সনদপত্রের ফটোকপি ১ম শ্রেণীর সরকারী গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে স্ক্যান করতে হবে।

আপনি যদি দেশের বাইরে অবস্থান করেন তাহলে আপনার পক্ষে দেশে যে কেউ আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে আপনি যে দেশে অবস্থান করছেন সে দেশের বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত ফটোকপির স্ক্যানকপি প্রয়োজন।

যদি কুরিয়ারযোগে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পেতে চান তবে তা আবেদন ফরম (Application form) এ উল্লেখ করতে হবে।

অনলাইনে আবেদনঃ

১। অনলাইন পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটের জন্য আবেদন করতে আপনাকে প্রথমে রেজিস্ট্রেশন (Registration) করতে হবে। রেজিস্ট্রেশন করার লিংক নিচে দেওয়া হলো।

২। রেজিস্ট্রেশন (Registration) করার পর লগ-ইন করে Apply মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফরম (Application form) আসবে। ফরমটির সকল তথ্য যত্নসহকারে যথাযথভাবে পূরণ করুন।

৩। এপ্লিকেশন ফরম (Application form) এর আপলোড (Upload) অপশনে প্রয়োজনীয় ডকুমেন্টসের স্ক্যানকপি আপলোড (Upload) করুন।

৪। এই পর্যায়ে আপনার প্রদত্ত সকল তথ্য (Information) দেখানো হবে। কিছু পরিবর্তনের প্রয়োজন পড়লে ফিরতি (Back) বাটনে ক্লিক করে পরিবর্তন করা যাবে। তবে এপ্লিকেশনটি চূড়ান্তভাবে জমা বা সাবমিট করার পর তা আর কোন পরিবর্তন করার সুযোগ থাকবে না।

৫। এরপর পুলিশ ভেরিফিকেশন ফি পরিশোধ করার জন্য ‘Pay Offline’ বাটনে ক্লিক করুন। চালানের মাধ্যমে ফি পরিশোধের উপায় এবং পরবর্তী করণীয় সম্পর্কে বিস্তারিত (Instruction) অনুসরণ করুন। বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকেরযে কোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচশত) টাকা মূল্যমানের ট্রেজারী চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিস চার্জসহ ফি প্রদান করুন।

৬। চালানের মূল কপিটি আপলোড করার পূর্বে অবশ্যই এর উপর এপ্লিকেশন রেফারেন্স নম্বরটি লিখে দিন। তা নাহলে আপনার পেমেন্টটি গ্রহণযোগ্য হবেনা এবং আবেদনটি বাতিল হয়ে যাবে।

জেনে নিন আবেদনের আপডেটঃ

আবেদনের আপডেট পেতে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন PCC S এরপর আপনার আবেদনের রেফারেন্স নম্বর লিখে পাঠিয়ে দিন 6969 নম্বরে। ফিরতি এসএমএস এ পেয়ে যাবেন আপনার আবেদনের সর্বশেষ আপডেট।

যেকোনো সমস্যায় সাহায্য নিনঃ

পুলিশ হেডকোয়াটার্স হেল্প ডেস্কঃ

আপনার সমস্যার কথা ০১৭৫৫৬৬০১৭২ নম্বরে অবহিত করুন (রবি থেকে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে রাত ৮ টা)। যেকোন ইস্যুতে প্রথমবার কল করার পর টিকেট নম্বর জেনে নিন। একই ইস্যুতে পরবর্তী কলের ক্ষেত্রে টিকেট নম্বর উল্লেখ করুন।

ডিএমপি হেল্প ডেস্কঃ

ঢাকা মেট্রোপলিটন এলাকার আবেদনকারীরা সমস্যায় পড়লে যোগাযোগ করতে পারেন এই নম্বরে হেল্প লাইনঃ- ০১১৯১-০০৬৬৪৪ এবং ০২-৭১২৪০০০। অথবা ডিএমপি ওয়ান স্টপ সার্ভিস সেন্টারে কথা বলুন ০১৭১৩৩৯৮৬৮০ এই নম্বরে।

রেজিস্ট্রেশনের লিংক-http://pcc.police.gov.bd:8080/ords/f?p=500:1::::

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.