Featured বাংলাদেশ থেকে

পুলিশের যত ডিজিটাল সার্ভিস

শেয়ার করুন

বাংলাদেশ পুলিশ মানুষের সেবাপ্রাপ্তিকে সহজ করার জন্য তথ্য প্রযুক্তি ব্যবহার করতে শুরু করেছে। বর্তমানে যে কেউ পুলিশের এই তথ্য প্রযুক্তিনির্ভর সেবা নিতে পারে। বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিক এবং প্রবাসী বাংলাদেশিরাও অনলাইনে পুলিশের সাহায্য চাইতে পারেন।

তথ্যপ্রযুক্তির মাধ্যমে পুলিশি সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর লক্ষ্যে তৈরি করা হয়েছে কিছু অ্যাপ। এই অ্যাপের মাধ্যমে যে কেউ চাইলে পুলিশের সহায়তা নিতে পারবেন। জেনে নিন সেই অ্যাপ সম্পর্কে-

মোবাইল অ্যাপ

‘বিডি পুলিশ হেল্পলাইন’ অ্যাপটি গতবছর চালু করা হয়। সেখানে নাম প্রকাশ না করেও অভিযোগ বা মতামত জানানো যায়। এছাড়া সেখানে সব থানার সঙ্গে যোগাযোগের নম্বরও আছে।

হ্যালো সিটি অ্যাপ

‘সিটি’ মানে হচ্ছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ‘কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম’ ইউনিট। তাদেরকে তথ্য দেয়ার জন্য একটি মোবাইল অ্যাপ চালু করা হয়েছে। এই অ্যাপ সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশ বলছে, ‘জঙ্গিবাদ, উগ্রবাদ, সাইবার ক্রাইম, বিস্ফোরক, অস্ত্র, মাদক, আন্তঃদেশীয় অপরাধ, জালিয়াতি, মোস্ট ওয়ান্টেড ব্যক্তি সর্ম্পকে নিজের পরিচয় গোপন রেখে পুলিশকে তথ্য প্রদান করা যাবে।’

পুলিশের বিরুদ্ধে অভিযোগ

পুলিশ সদরদপ্তরে স্থাপিত ‘আইজিপি’স কমপ্লেন সেল’ ২৪ ঘণ্টাই চালু থাকে। পুলিশ সদস্যের যে কোনো অপেশাদার ও অনৈতিক কর্মকাণ্ড সম্পর্কে এই সেলকে জানানো যায়। সরাসরি, কুরিয়ার সার্ভিস কিংবা ডাকযোগে তথ্য জানানো যায়। এছাড়া ০১৭৬৯-৬৯৩৫৩৫ ও ০১৭৬৯-৬৯৩৫৩৬ মোবাইল নম্বরে এবং complain@police.gov.bd এই ই-মেলেও অভিযোগ জানানো যায়।

ভিকটিম সাপোর্ট সেন্টার

নির্যাতনের শিকার নারী ও শিশুদের আশ্রয় বা থাকার জন্য ঢাকার তেজগাঁও থানা চত্বরে এই সেন্টারটি স্থাপন করা হয়েছে। পুলিশের পাশাপাশি ১০টি বেসরকারি সংস্থা সেখানে আইনি সহায়তাসহ অন্যান্য কাজ করছে।

অনলাইনে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট

চলতি বছরের জানুয়ারি থেকে অনলাইনে আবেদনের মাধ্যমে ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সার্টিফিকেট দেয়া শুরু করেছে পুলিশ। ঐ সময় পুলিশ সদর দপ্তরে থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, এখন থেকে জনগণ ঘরে বসেই অনলাইন ‘পুলিশ ক্লিয়ারেন্স’ সেবা পাবেন। ইন্টারনেট সংযোগের মাধ্যমে একটি নির্দিষ্ট ফরম পূরণ করে পরে তা সংশ্লিষ্ট শাখা থেকে সংগ্রহ করতে হবে। ফরম পেতে যেতে হবে এই ঠিকানায়- http://pcc.police.gov.bd/en/।

প্রবাসী সহায়তা সেল

বিদেশে অবস্থানরত বাংলাদেশি নাগরিকরা দেশে কোনো সমস্যার সমাধানে পুলিশের সাহায্য চাইতে পারেন। এ জন্য পুলিশ সদরদপ্তরে ‘প্রবাসী সহায়তা সেল’ চালু আছে। ফোনে (+৮৮ ০১৭৬৯ ৬৯০০১৯) কিংবা ইমেলে expatriatehelp@police.gov.bd যোগাযোগ করা যাবে।

  • নাজমুল ইসলাম, এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার, সাইবার সিকিউরিটি এন্ড ক্রাইম ডিভিশন, ডিএমপি।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.