Featured ইউরোপ পর্তুগাল

পর্তুগাল ইমিগ্রেশন হাই কমিশনের মাল্টিকালচ্যারাল একাডেমি পরিদর্শন

পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমি পরিদর্শন করেছেন দেশটির ইমিগ্রেশন হাই কমিশনার পেদ্রো কালাদো। তাছাড়া এক মতবিনিময় সভায় অংশ নেন তিনি।

স্থানীয় সময় শুক্রবার বিকাল ৫ টায় প্রতিষ্ঠানের নিজস্ব ক্যম্পাসে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ কমিউনিটির সমস্যা, সম্ভাবনা ও বিভিন্ন দাবী উপস্থাপন করা হয়।

পর্তুগাল ইমিগ্রেশন হাই কমিশনের সহকারী অফিসার মঈন উদ্দিন আহমেদ এর সঞ্চালনায় শুরুতে একাডেমির চলমান বিভিন্ন কার্যক্রম ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরেন একাডেমির পর্তুগীজ ভাষা শিক্ষিকা সোফিয়া।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন একাডেমির বিভিন্ন কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট স্থানীয় পর্তুগিজরা। এসময় আরও বক্তব্য দেন লিসবন সিটি কাউন্সিলর জনাব রানা তসলিম উদ্দিন, হাই কমিশনের সহকারী ভাসকো মাল্টা, একাডেমির সাধারণ সম্পাদক মোঃ রাসেল আহম্মেদ, কোষাধ্যক্ষ শওকত আজিজ, আই এস সি টি ই বিশ্বিবদ্যালয়ের পিএইচডি গবেষক সিসিলিয়া, স্থানীয় এন জি ও কর্মকর্তা পেদ্রোসহ আরো অনেকে।

এরপর শুরু হয় আলোচনায় অংশগ্রহণকারীদের নানান মতামত ও অভিজ্ঞতা প্রকাশ। হাই কমিশনার অত্যন্ত আন্তরিকতার সাথে আলোচকদের কথা শুনেন এবং কার্যকর পদক্ষেপ নেওয়ার আশ্বাস প্রদান করেন। বিশেষ করে বাংলাদেশে পর্তুগিজ হাইকমিশন স্থাপনের ব্যাপারে উচ্চ পর্যায়ে সুপারিশের আশ্বাস প্রদান করেন। পাশাপাশি স্থানীয় অনেক গুরুত্বপূর্ণ বিষয় স্থান পায় এই আলোচনায়।

হাই কমিশনার তার বক্তব্যে একাডেমির বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন এবং দ্রুত একাডেমিকে সরকারি স্বীকৃতি প্রদানের লক্ষ্যে যথাযথ সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন।

অনুষ্ঠানের সভাপতি মোঃ সম্রাট বলেন, আমাদের প্রতিষ্ঠানে তার আগমনে আমরা অত্যন্ত আনন্দিত ও গর্বিত। আমাদের এই অসামান্য প্রয়াসে তাকে পেয়ে আমরা উজ্জীবিত। আমাদের এই অভিযাত্রায় তার পর্দাপনে আশাকরি নতুন দিগন্তের সূচনা হবে। তিনি আরো আশা প্রকাশ করেন, সামনের দিনগুলোতে হাই কমিশনার এবং তার প্রতিষ্ঠানের সহযোগিতার মাধ্যমে আমরা আমাদের অভিষ্ঠ লক্ষ্যে পৌঁছাতে পারবো।

উল্লেখ্য, পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমির পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বাচ্চাদের বাংলা, ইংরেজি, পর্তুগিজ ও আরবি শিক্ষার ব্যবস্থা, অভিবাসীদের দক্ষতা উন্নয়নে বিভিন্ন ধরনের প্রফেশনাল কোর্স, মহিলাদের বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা, ফ্রী কম্পিউটার কোর্স ও অভিবাসন আইনজীবীর আইনি সহযোগিতা।

  • রাসেল আহম্মেদ, লিসবন, পর্তুগাল 

আরও পড়ুন- ইতালিতে পুলিশের ধাওয়ায় বাংলাদেশীর মৃত্যু

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.