Featured খেলা

নেদারল্যান্ডসকে হারিয়ে আবারো বিশ্বকাপ ঘরে তুললো যুক্তরাষ্ট্র

২০১৯ সালের নারী ফুটবল বিশ্বকাপের শিরোপা উঠেছে যুক্তরাষ্ট্রের হাতে। ফাইনালে নেদারল্যান্ডসকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপ নিজেদের ঘরে তুলেছে যুক্তরাষ্ট্র। এ নিয়ে টানা দ্বিতীয় বার এবং সব মিলিয়ে চতুর্থবারের মত বিশ্বকাপের শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র।

ফ্রান্সের লিওঁতে  অনুষ্ঠিত এই ম্যাচের প্রথমার্ধে দুই দলই চেষ্টা করেছে গোলপোস্টের জালে বল জড়াতে। তবে প্রথমার্ধের শেষ পর্যন্ত কোনো গোলের দেখা পায়নি দুই দলের একটিও।

নেদারল্যান্ডসের ফাউলে ম্যাচের দ্বিতীয়ার্ধে ৬১ মিনিটের মাথায় পেনাল্টি পায় যুক্তরাষ্ট্র। এত সুন্দর সুযোগ পেয়ে তা আর হাতছাড়া করেননি মেগান রেপিনো। দারুণ এই পেনাল্টিতে দলকে এগিয়ে নিয়ে যান তিনি।

অবশ্য পরের গোলটি পেতেও বেশি সময় লাগেনি চ্যাম্পিয়নদের। এবার ডাচ রক্ষণকে উপেক্ষা করে গোল করেন রোজ লেভেলে। তাও ম্যাচের ৬৯ মিনিটে।

ম্যাচের শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের দাপটেই ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে বিশ্বকাপ বিজয়ীরা।

নারী বিশ্বকাপে এর আগে ১৯৯১ সালে প্রথম শিরোপা জিতেছিল যুক্তরাষ্ট্র। তারা ১৯৯৯ সালে দ্বিতীয় ও ২০১৫ সালে তৃতীয় শিরোপা জেতে।

এবারের এই বিশ্বকাপ নিয়ে এটি তাদের চতুর্থ বিশ্বকাপ। অপরদিকে বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়েছে সুইডেন। সবশেষে এবারের নারী বিশ্বকাপ বেশ জমজমাট লড়াই এর মধ্য দিয়েই শেষ হয়েছে বলা যায়।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.