Featured বাংলাদেশ থেকে শিক্ষা

এবার নতুন নিয়মে নেওয়া হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষা

শেয়ার করুন

বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি হলো ঢাকা বিশ্ববিদ্যালয়। বরাবরের মত এবারও এই বিশ্ববিদ্যালয়ে নিজেদের জায়গা নিশ্চিত করতে ভর্তি যুদ্ধে অংশ নেবে কয়েক লক্ষ শিক্ষার্থী।

তবে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হবে নতুন নিয়মে। পূর্বের মত বহু নির্বাচনী প্রশ্ন (এমসিকিউ) থাকলেও এবার নতুন করে যুক্ত হচ্ছে লিখিত পরীক্ষা। এত দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুধুমাত্র এমসিকিউয়ের মাধ্যমে পরীক্ষা নেওয়া হতো।

অপরদিকে কেবল কৃষি ও কৃষির প্রাধান্য থাকা আট সরকারি বিশ্ববিদ্যালয় একসঙ্গে ভর্তি পরীক্ষা নেবে। সরকারি ও স্বায়ত্তশাসিত বাকি বিশ্ববিদ্যালয়গুলোতে আগের মতোই আলাদাভাবে ভর্তি পরীক্ষা হবে।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি), ঢাকা বিশ্ববিদ্যালয়সহ একাধিক বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সূত্র থেকে এসব তথ্য জানা গেছে। ১৭ জুলাই উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। তার আগেই বিশ্ববিদ্যালয় ভর্তির প্রস্তুতি শুরু হয়েছে।

এই ভর্তির প্রসংগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিনজন ডিন ও ভর্তি কার্যক্রমের সঙ্গে যুক্ত একজন কর্মকর্তার মাধ্যমে জানা গেছে, গত ৩ জুলাই ডিনস কমিটির সভায় নতুন নিয়মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনা হয়। সেখানে আসন্ন শিক্ষাবর্ষ (২০১৯-২০) থেকে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষার মাধ্যমে ভর্তির সিদ্ধান্ত হয়েছে। এমসিকিউ ৪০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৫০ মিনিট সময় বরাদ্দ থাকবে। সংক্ষিপ্ত আকারের লিখিত প্রশ্ন উত্তরপত্রের মধ্যেই থাকবে এবং সেখানেই উত্তর দিতে হবে। দুই অংশ মিলিয়ে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষার ফল এবং এসএসসি ও এইচএসসি বা সমমানের ফলকে ১০০ নম্বর হিসাব করে মোট ২০০ নম্বরের ভিত্তিতে ভর্তির জন্য শিক্ষার্থী নির্বাচন করা হবে। ভর্তি কমিটির সভায় এ বিষয়ে অনুমোদন নিয়ে তা ঘোষণা করা হবে।

ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেন,

বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে শুধু এমসিকিউ দিয়ে একজন শিক্ষার্থীর প্রকৃত জ্ঞান ভালোভাবে বোঝা যায় না। লিখিত পরীক্ষা হলে সামগ্রিকভাবে শিক্ষার্থীর জ্ঞান জানা যাবে। এ জন্যই এমসিকিউয়ের পাশাপাশি লিখিত পরীক্ষা নেওয়া হবে।

ঢাবিতে ৬০ নম্বরের এমসিকিউর পাশাপাশি ৪০ নম্বরের লিখিত পরীক্ষা থাকবে। এক্ষেত্রে এমসিকিউ এর জন্য ৪০ মিনিট এবং লিখিত পরীক্ষার থাকবে ৫০ মিনিট। সংক্ষিপ্ত লিখিত প্রশ্ন উত্তরপত্রের মধ্যেই থাকবে। উত্তরপত্রের মধ্যেই লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক সূত্রের মাধ্যমে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ৮৪টি বিভাগ রয়েছে। এগুলোতে প্রথম বর্ষে মোট আসন ৭ হাজার ৬৩০ টি। পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা হয়। ৫ আগস্ট থেকে ২৭ আগস্ট পর্যন্ত অনলাইনে ভর্তি পরীক্ষার আবেদনপত্র গ্রহণ করা হবে। তবে টাকা জমা দেওয়ার শেষ সময় ২৮ আগস্ট। এবার মোট আবেদন ফি ১০০ টাকা বাড়িয়ে ৪৫০ টাকা করা হয়েছে।

ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১৩ সেপ্টেম্বর। এ ছাড়া বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষা ২০ সেপ্টেম্বর, কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের পরীক্ষা ২১ সেপ্টেম্বর, সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা হবে ২৭ সেপ্টেম্বর। আর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের সাধারণ জ্ঞান অংশের পরীক্ষা ১৪ সেপ্টেম্বর ও অঙ্কন অংশের পরীক্ষা হবে ২৮ সেপ্টেম্বর।

অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থা

সারাদেশে ৪৯টি স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ের ৪৪ টিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। এর মধ্যে কেবল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড সায়েন্সেস বিশ্ববিদ্যালয় এবং সমধারার পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভিত্তিতে পরীক্ষা নেবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর নেতৃত্বে এবছর গুচ্ছভিত্তিক ভর্তির কাজটি পরিচালিত হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য লুৎফুল হাসান বলেন,

একটি পরীক্ষার মাধ্যমেই আট বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবে ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা। আটটি বিশ্ববিদ্যালয়েই ভর্তি পরীক্ষার কেন্দ্র থাকবে। ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীর পছন্দ অনুযায়ী কেন্দ্র ঠিক হবে।

এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ১ এপ্রিল। ২০১৯ সালের এইচএসসি পরিক্ষায় সারাদেশে ৯ হাজার ৮১টি প্রতিষ্ঠানের ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উত্তীর্ণ শিক্ষার্থীরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরিক্ষার আবেদন করতে পারবেন।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.