Featured বাংলাদেশ থেকে

ধানমন্ডি-আজিমপুর রুটে চক্রাকার বাস চলাচল শুরু

শেয়ার করুন

রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরাতে ধানমণ্ডি-নিউমার্কেট-আজিমপুর রুটে চক্রাকার বাস (সার্কুলার বাস সার্ভিস) চালু করা হয়েছে। বুধবার (২৭ মার্চ) কলাবাগান মাঠের সামনে থেকে এ সার্ভিসের উদ্বোধন করেন ঢাকা দক্ষিণের মেয়র ও কোম্পানির মাধ্যমে বাস পরিচালনা সংক্রান্ত কমিটির প্রধান মোহাম্মদ সাঈদ খোকন।

বিআরটিসির তত্ত্বাবধানে এ সার্ভিসটি চালু করা হয়। দূরত্ব বুঝে এ বাসের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০-২০-৩০ টাকা। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে গঠিত কমিটির কাছে এর আগে একটি লিখিত প্রস্তাব করেছিল ঢাকা মহানগর পুলিশ।

সেখানে বলা হয়েছিল, ধানমন্ডি, নিউমার্কেট, আজিমপুরের মতো ‘পুরোনো ও অভিজাত’ এলাকায় উন্নত গণপরিবহন ব্যবস্থা না থাকায় মূল সড়কে রিকশা চলাচল করে। তাছাড়া ব্যক্তিগত যানবাহন সড়ক দখল করে রাখায় যানজট সৃষ্টি হয়।

এসব এলাকায় রিকশা, ব্যক্তিগত যানবাহন চলাচল কমিয়ে যানজট সমস্যার সমাধানে চক্রাকার বাস সেবা চালু করার প্রস্তাব করে ডিএমপি। সেই প্রস্তাব অনুসারেই ধানমন্ডি-নিউ মার্কেট-আজিমপুর এলাকার সেবা চালু হচ্ছে বুধবার। নির্ধারিত রুটের ৩৬টি স্থানে থামবে। সেখানে যাত্রীদের জন্য থাকবে টিকিট কাউন্টার। টিকিট কিনে লাইনে দাঁড়িয়ে বাসে উঠতে হবে। ৫ থেকে ১০ মিনিট পর পর রাস্তার দুই পাশেই বাস পাওয়া যাবে।

চক্রাকার পথে এই বাস সেবা চালু হলে ওই এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান, শপিংমল ও হাসপাতালে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমে আসবে বলে আশা করছে ঢাকা মহানগর পুলিশ।

যে রুটগুলোতে চক্রাকার বাস চলবে-  

আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-ধানমন্ডি ২নং রোড- সাত মসজিদ রোড-ধানমন্ডি ২৭নং রোড – সোবহানবাগ– রাসেল স্কয়ার – কলাবাগান – ৬ নং রোড মোড় – ৩ নং রোড – সায়েন্সল্যাব –নিউ মার্কেট-আজিমপুর –পলাশী-নীলক্ষেত-কাঁটাবন-বাটা ক্রসিং- সায়েন্সল্যাব– ২নং রোড – সাত মসজিদ রোড।

সোবহানবাগ-রাসেল স্কয়ার – কলাবাগান – ৬নং রোড ক্রসিং – ৩নং রোড ক্রসিং – সায়েন্সল্যাব – বাটাক্রসিং – কাঁটাবন – নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট-সায়েন্সল্যাব-৩নং রোড-৬নং রোড ক্রসিং– কলাবাগান-সোবহানবাগ-২৭নং রোড পূর্ব মাথা – ২৭নং রোড পশ্চিম মাথা – সাত মসজিদ রোড – বিজিবি- ২নং রোড – ৩নং রোড ইউটার্ন – সায়েন্সল্যাব –বাটা ক্রসিং– কাঁটাবন –নীলক্ষেত-পলাশী-আজিমপুর-নিউমার্কেট।

চক্রাকার বাসের স্টপেজগুলো হচ্ছে- 

কাঁটাবন-নীলক্ষেত সড়কে এলইডি সাইনের সামনে-বিপরীতে মিরপুর রোডে নিউমার্কেট-সায়েন্সল্যাব রুটে নিউমার্কেট বাস-বে এবং সায়েন্সল্যাব-নিউমার্কেট রুটে বলাকা সিনেমা হলের সামনে, মিরপুর রোডে ঢাকা কলেজ-সায়েন্সল্যাব রুটে টিচার্স ট্রেনিং কলেজ এবং সায়েন্সল্যাব-ঢাকা কলেজ রুটে জনতা ব্যাংক।

ধানমন্ডি ২নং রোডে পপুলারের পশ্চিমে এবং সিটি কলেজের পশ্চিমে, সাত মসজিদ রোডে (বিজিবি গেটের পাশে) ব্যাংক এশিয়ার সামনে, সীমান্ত ব্যাংক যাত্রী ছাউনি, সাত মসজিদ রোডে ইউল্যাবের সামনে, মেডিনোভার সামনে, শংকর বাস স্ট্যান্ড, কবি নজরুল ইন্সটিটিউট ইন্টারসেকশন (জেনেটিক প্লাজার সামনে ও বিপরীতে), কলাবাগান মাঠের বিপরীতে ও পাশে পলাশী মোড় ও আজিমপুর মোড়।

এদিকে ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী গঠিত কমিটি কাজ করছে। সেই কাজের অংশ হিসেবে আমরা এই চক্রাকার বাস সার্ভিসটি চালু করেছি। এর মাধ্যমে আমরা আশা করি এই এলাকায় যানজট কমবে। উন্নত সেবা ও শৃঙ্খলা নিশ্চিত হবে। এর প্রভাব থাকবে ইতিবাচক। ’

প্রবাস কথা ডেস্ক 

আরও পড়ুন- প্রবাস ফেরত কিশোরী; আরব্যরজনী থেকে উঠে আসা এক করুণ কাহিনী

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.