Featured অন্যান্য অন্যান্য ইউরোপ মধ্যপ্রাচ্য

দেশে দেশে মাতৃভাষা দিবস পালন

শেয়ার করুন

ইতালিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

ইতালিতে যথাযথ ভাবগাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২০ পালিত হয়েছে। এ উপলক্ষে একুশের প্রথম প্রহরে দূতাবাস ভবনের প্রাঙ্গণে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে রাষ্ট্রদূত পুষ্পস্তবক অর্পণ করেন।

এর পরপরই প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। এ সময় প্রবাস কথার পক্ষ থেকে শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন প্রবাস কথার ইতালি প্রতিনিধি এম কে রহমান লিটন, ইমতিয়াজ আহম্মেদ রুমি সহ আরও অনেকে।

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মাতৃভাষা দিবস পালন

বাংলাদেশ হাইকমিশন লন্ডনে শুক্রবার যুক্তরাজ্য জাতীয় ইউনেস্কো কমিশন ও কমনওয়েলথের সাথে যৌথ উদ্যোগে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে বিস্তারিত কর্মসূচির মাধ্যমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে ইউনেস্কো নির্ধারিত ‘Languages without borders’ মূল প্রতিপাদ্যের ওপর ভিত্তি করে আয়োজিত দিবসের প্রধান কর্মসূচি আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগতিক দেশ বাংলাদেশসহ ১৫টি দেশের কূটনীতিক ও শিল্পী এবং বাংলাদেশি-ব্রিটিশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

পর্তুগালে অমর একুশে পালন 

পর্তুগালের রাজধানী লিসবনে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বাংলাদেশ দূতাবাস লিসবনের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

পর্তুগালের স্থানীয় সময়ে লিসবনের পার্ক ক্যাম্পো মার্টিয়ারেস দ্য প্যাট্রিয়ায় নির্মিত বাংলাদেশের স্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে সকাল ৯টায় ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা।

দক্ষিণ কোরিয়ায় মাতৃভাষা দিবস পালন

যথাযোগ্য ভাবগাম্ভীর্য ও মর্যাদায় দক্ষিণ কোরিয়ার সিউলে মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। ২১ ফেব্রুয়ারি  রাতের প্রথম প্রহরে দক্ষিণ কোরিয়ার আনসান সিটিতে অবস্থিত শহীদ মিনার প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়। সে সময়  রাষ্ট্রদূত ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

পরবর্তীতে বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যবৃন্দ এবং কোরিয়া প্রবাসী বাংলাদেশীরা শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন। পরে ২১শে ফেব্রুয়ারি সকালে রাষ্ট্রদূত কর্তৃক দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্যে দিয়ে শুরু হয়।

আমিরাতে ভাষা শহীদের স্মরণে শ্রদ্ধা নিবেদন  

আন্তর্জাতিক মাতৃভাষা ও জাতীয় শহীদ দিবস উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতে আলোচনা সভা ও ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১২ঃ০১ মিনিটে বাংলাদেশ সমিতি শারজার কার্যালয়ে শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

বাংলাদেশ সময় ১২:০১ মিনিটে বাংলাদেশ সমিতি শারজাহ এর নেতৃবৃন্দের শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শহিদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শুরু হয়। এসময় ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন আমিরাতের সামাজিক, রাজনৈতিক, পেশাজীবি অন্তত ৪০ টি সংগঠনের নেতৃবৃন্দ।

ডেনমার্কে মাতৃভাষা দিবস পালন

ডেনমার্কে বাংলাদেশ দূতাবাস আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত। এ সময়  তারা আলোচনায় গর্ববোধ করে বলেন, মাতৃভাষার জন্য অদ্বিতীয় দেশ বাংলাদেশ, যারা ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন।

পরিশেষে বাংলাদেশ সহ ,ডেনমার্ক, সুইডেন, ভারত, নেপাল সহ বিভিন্ন দেশের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।

সৌদি আরবে মাতৃভাষা দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল। কাউন্সিলর (শিক্ষা ও শ্রম) কে এম সালাহ্ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করা হয়। পরে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন কনস্যুলেট কর্মকর্তাগণ।

কনস্যুলেট জেনারেল কার্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে কনস্যুলেট জেনারেল ফয়সাল আহাম্মদ কনস্যুলেট কর্মকর্তাদের নিয়ে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শহীদদের শ্রদ্ধা জানানো শুরু হয়। এরপরই বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।

  • প্রবাস কথা ডেস্ক। 
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.