Featured সৌদি আরব

দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি প্রবাসীরাঃ সিইসি নুরুল হুদা

শেয়ার করুন

প্রবাসীদের জাতীয় পরিচয় পত্র নিয়ে সমস্যা বরাবরই একটি আলোচিত বিষয়। সৌদি আরব প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয় পত্র প্রদানের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ কনসাল জেনারেল জেদ্দা একটি মতবিনিময় সভার আয়োজন করে। এই সভায় সৌদি আরব প্রবাসীদের জাতীয় পরিচয় পত্রের বিষয়টি নিয়ে কথা বলেন নির্বাচন কমিশনার নুরুল হুদা।

এ সভায় প্রধান নির্বাচন কমিশনার প্রবাসী বাংলাদেশিদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি ও গোল্ডেনবয় হিসেবে উল্লেখ করেন।

তিনি  বলেন,

এই প্রবাসীদের ছুটিছাটায় দেশে গিয়েও পরবাসী হয়ে থাকতে হচ্ছে! ন্যাশনাল আইডি কার্ডের অভাবে সরকারের প্রায় আটাশ ধরনের সেবা পেতে বিভিন্ন জটিলতায় পড়তে হচ্ছে। বাংলাদেশ সরকার বিষয়টি গভীর মমত্বের সাথে অনুধাবন করছেন এবং প্রবাসীদের জন্য করনীয় গভীর বিবেচনায় রেখেছেন।

নানামুখি জটিলতা ও সীমাবদ্ধতার কারণে এতদিন সমস্যাটির সমাধান হয়নি বলে তিনি প্রবাসীদের প্রতি গভীর দুঃখ প্রকাশ করেন। তবে বর্তমানে নির্বাচন কমিশন প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত বলেও জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

এ বিষয়ে তিনি বলেন,

প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র খুব জরুরি। প্রায় প্রতিটি ক্ষেত্রে সরকারি সেবা এখন এনআইডি কার্ড ছাড়া গ্রহণ করা অনেক জটিলতাপূর্ণ। তাই সম্ভাব্য হয়রানি কমানোর লক্ষ্যে প্রবাসীদের এনআইডি কার্ড দিতে প্রস্তুত নির্বাচন কমিশন।

পরিচয় পত্র পেতে প্রবাসীদের নির্বাচন কমিশনের ওয়েব সাইটে অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে আবেদন করতে হবে। এছাড়া কনসুলেটে বা দূতাবাসে সরাসরি আবেদন জমা নেওয়া বা অন্য যেকোনো সহজ পদ্ধতিতে প্রবাসীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যের বিষয়েও আলোচনা করেন তিনি।

অনলাইন পদ্ধতি ছাড়াও দূতাবাস ও কনসুলেট জেনারেল কার্যালয়গুলোতে এ বিষয়ে বিশেষ ডেস্ক স্থাপন করা হবে বলেও জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার।

জেদ্দায় অবস্থিত বাংলাদেশ কনসুলেটের কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন এর সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন প্রধান নির্বাচন কমিশনারের সহধর্মিণী, রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনসুলেটের কর্মকর্তাবৃন্দ, প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ।

প্রধান নির্বাচন কমিশনারের পাশাপাশি রিয়াদ দূতাবাসের দুজন কর্মকর্তা ও কনসুলেট কর্মকর্তাবৃন্দ এবং কমিউনিটির নেতৃবৃন্দও তাঁদের  মতামত জানিয়েছেন।

  • মোবারক ভূইঁয়া, প্রবাস কথা, জেদ্দা, সৌদি আরব।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.