Featured রঙ্গের দুনিয়া

চালু হলো দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট; পাড়ি দিবে ১৬ হাজার মাইল!

শেয়ার করুন

ভাবুন তো একটানা ১৯ ঘন্টা বিমানে ভ্রমণ করছেন, অথচ মাঝে নেই কোনো বিরতি, তবে? প্রথমবারের মত এমন দীর্ঘ ফ্লাইটই শুরু করতে যাচ্ছে কান্তাস এয়ারলাইনস। এ সপ্তাহ শেষে প্রথমবারের মত নিউইয়র্ক থেকে সিডনি পর্যন্ত এই বাণিজ্যিকভাবে সরাসরি ফ্লাইট চালু হচ্ছে। ফলে বিমান যাত্রীদের যেতে হবে দীর্ঘ মানসিক ও শারীরিক যাত্রার মধ্য দিয়ে।

এ বছর অস্ট্রেলিয়ার জাতীয় পতাকাবাহী এই এয়ারলাইনের পরিকল্পিত তিনটি ‘দীর্ঘ বিমান যাত্রার’ পরিকল্পনা রয়েছে। এই পরিকল্পনার ক্ষেত্রে প্রথমেই গবেষকরা ১৯ ঘণ্টার বিরতিহীন যাত্রার ব্যবস্থা করেছে। এর মাধ্যমে বিমান কর্তৃপক্ষ যাত্রীদের ওপর এই লম্বা যাত্রার প্রভাব পর্যবেক্ষণ করবেন।

স্থানীয় সময় আজ শুক্রবার সর্বোচ্চ ৪০ যাত্রী ও ক্রু নিয়ে বোয়িং ৭৮৭-৯ ফ্লাইটটির নিউইয়র্ক ছেড়ে যাওয়ার কথা রয়েছে। তবে আকর্ষণীয় বিষয় হলো এসব যাত্রীর অধিকাংশই কান্তাসের কর্মচারি। এ দীর্ঘ পথ অতিক্রম করে রবিবার সকালে বিমানটির অস্ট্রেলিয়ায় অবতরণের কথা রয়েছে।

নিউ ইয়র্ক থেকে শুরু করে সিডনিতে পৌঁছাতে বিমানটিকে প্রশান্ত মহাসাগরের ওপর দিয়ে  প্রায় ১৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। এছাড়া যাত্রা শুরুর পর যেন বিমানটিতে পুনরায় জ্বালানির প্রয়োজন না হয় সেদিক বিবেচনায় এতে পর্যাপ্ত জ্বালানি রাখার ব্যবস্থা রয়েছে।

কান্তাস সিইও অ্যালান জইস জানিয়েছেন,

এর আগে কোন এয়ারলাইন এমন কৃতিত্ব অর্জন করতে পারেনি ।

তবে সাধারণ বিমানযাত্রীদের ক্ষেত্রে এই ফ্লাইটটি নিয়ে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। এই এয়ারলাইন্সের বাকি দুটি ফ্লাইটের পর্যবেক্ষণ সমাপ্ত হলেই জানা যায় কতটুকু সফল তারা।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.