Featured দক্ষিণ কোরিয়া

দক্ষিণ কোরিয়ায় চট্রগ্রাম এসোসিয়েশন সম্প্রীতির মডেল; রাষ্ট্রদূত

মহান স্বাধীনতার তাৎপর্য বিষয়ক আলোচনা সভা ও চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে, দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের হোটেল বম্বে গ্রিলে অনুষ্ঠিত হয়েছে এক বর্ণাঢ্য অনুষ্ঠান।    

অসীম কুমার দে ও ওমর ফারুক হিমেলের পরিচালনায়, অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দক্ষিণ কোরিয়ায় নি্যুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ছিলেন কাউন্সিলর মোহাম্মদ মাসুদ রানা চৌধুরী।

এতে সভাপতিত্ব করেন চট্রগ্রাম এসোসিয়েশন অব সাউথ কোরিয়ার সভাপতি জনাব মেক্সিম চৌধুরী। পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সাদেকুল ইসলাম। অনুষ্ঠানে জাতীয় সংগীত পরিবেশন ও মুক্তিযুদ্ধে শহীদদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে একটি প্রচলিত গানের সাথে চট্রগ্রাম এসোসিয়েশনের বিগত অনুষ্ঠানের কিছু স্থিরচিত্র ও দ্বিতীয় অধিবেশন একুশে পত্রিকা পাঠক ফোরাম দক্ষিণ কোরিয়ার প্রতি তথ্যমন্ত্রী ডঃ হাসান মাহমুদ এর ভিডিও বার্তা প্রদর্শন করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত আবিদা ইসলাম বলেন,মার্চ মাস বাঙ্গালী জাতির ঐতিহাসিক মাস। আপনারা জানেন,৭ ই মার্চ জাতির জনকের ভাষণ ইউনেস্কো কর্তক স্বীকৃত। ১৭ ই মার্চ জাতির পিতার জন্মদিন। ২৬ শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস। এত কিছুকে সামনে রেখে চট্রগ্রাম এসোসিয়েশান অভিনব আয়োজন করেছে।

তিনি আরো বলেন, কোরিয়াতে চট্রগ্রাম এসোসিয়েশান দারুণ সম্প্রীতির মডেল স্থাপন করেছে। তিনি,সকল কোরিয়া প্রবাসীকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলে ভূমিকা রাখার আহবান জানান।

বিশেষ অতিথি মোঃ মাসুদ রানা চৌধুরী বলেন,চট্রগ্রাম সর্বাগ্রে। বাণিজ্যিক রাজধানী চট্রগ্রাম বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ কমিউনিটির সাবেক সভাপতিবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ হাসান। সংগঠনের সিনিয়র সহ সভাপতি ফরিদ হান, সহ সম্পাদক আমিনুল হক, প্রচার সম্পাদক তাহের নুরুল ইসলাম, অর্থ সম্পাদক মোহাম্মদ তারেক, রানা বড়ুয়া, বিধান বড়ুয়া, আরিফ আবরার, টিটু, নূর মোহাম্মদ, মিজান জাহিদ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্রগ্রামের সন্তান ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক সাইফুল হক ফারুকী, পি এইচ ডি অধ্যয়নরত ছাত্র মোহাম্মদ আজম খান।

পরে চট্রগ্রাম এসোসিয়েশানের ষষ্ঠ প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন রাষ্ট্রদূত। তাছাড়া চট্রগ্রামের কোরিয়ায় বসবাসরত যারা ৭-৪ ভিসা পরির্তন করেছেন তাদেরকে সম্মাননা প্রদান করা হয়। কোরিয়ার সাথে বাংলাদেশের সম্পর্ক বৃদ্ধিতে ভূমিকা রাখায় চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার পক্ষ থেকে রাষ্ট্রদূত আবিদা ইসলামকে সম্মাননা প্রদান করা হয়।

একই সাথে বাংলাদেশে কোরিয়ার বিনিয়োগ বৃদ্ধিতে প্রাণান্তকর প্রচেষ্টার জন্য কাউন্সিলর মো্হাম্মদ মাসুদ রানা চৌধুরীকে সম্মাননা প্রদান করা হয়। চট্রগ্রাম এসোসিয়েশান অব সাউথ কোরিয়ার পক্ষ থেকে আমন্ত্রিত অতিথিদের উত্তরী প্রদান করা হয়। পরে অনুষ্ঠানে সাংস্কৃতিক অংশে গান পরিবেশনা করেন শিল্পী সুমি বড়ুয়া।

ছবি ও প্রতিবেদন – ওমর ফারুক হিমেল, সিউল, দক্ষিণ কোরিয়া 

আরও পড়ুন – পর্তুগালে ঐতিহাসিক ৭ই মার্চের আলোচনা সভা অনুষ্ঠিত

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.