Featured ইউরোপ ডেনমার্ক

ডেনমার্কে প্রবাস কথার মিলনমেলা ও পিঠা উৎসব

শেয়ার করুন

ডেনমার্ক প্রবাস কথা পরিবার বছরের শুরুতে হাজারো কর্মব্যস্ততার মাঝে মাত্র দুই দিন নিবিড় পরিশ্রম করে, ঘটা করে আয়োজন করে ফেলল পিঠা ও ভর্তা উৎসবের। একেবারে যেনতেন নয়, বাইশ পদের বাহারী পিঠা ও আঠাশ পদের মুখরোচক ভর্তা। সব পিঠা-পুলি ও ভর্তায় ছিল বিক্রমপুর-মুন্সিগন্জের এতিহ্যবাহী ছাপ। সাথে ছিল চা-কফি, দধি-পায়েস আর জমজমাট আড্ডা ও নাচ-গান।

উৎসবের সংগঠক বৃহত্তর বিক্রমপুরের ছেলে হওয়ায় এবারের পিঠা উৎসবে উক্ত অঞ্চলের ঐতিহ্যবাহী পিঠা-পুলি, খাবার-দাবারের বেশ প্রধান্য ছিল। কিন্তু, পর্যায়ক্রমে অন্যান্য অঞ্চলের খাবার-দাবারের ঐতিহ্যকেও তুলে ধরা হবে বলে আয়োজকরা আশ্বাস দেন।

পিঠা উৎসব পরিণত হয় মিলন মেলায়, এসময় গান-আড্ডায় মেতে উঠেন উৎসবে আসা অতিথিরা।

জনপ্রিয় সাহিত্যিক ইমদাদুল হক মিলন, গুণী নির্মাতা চাষী নজরুল কিংবা হুমায়ুন আজাদের মত আরও অসংখ্য খ্যাতনামা গুণীদের জন্য বিক্রমপুর-মুন্সিগন্জ সারা বাংলাদেশে আলোচিত হলেও, পিঠা-পুলি, খাবার-দাবারে একবারে শ্রেষ্ঠ অঞ্চল গুলোর মধ্যে অন্যতম। যা বিবিখানা, বোয়া ভাত সহ নানান পদের পিঠা ও ভর্তা চেখে নির্দ্বিধায় স্বীকার করতে হলো আমাদের।

মুন্সিগঞ্জ-বিক্রমপুরের ঐতিহ্যবাহী ভর্তা।

বলা চলে, আয়োজকরা খাবার-দাবারের নানান আয়োজনে বিক্রমপুর-মুন্সিগন্জের ঐতিহ্য তুলে ধরলেও প্রবাস কথা পরিবারের চট্টগ্রাম, সিলেট, পাবনা, ঢাকা, কুমিল্লা, বরিশাল, পটোয়াখালী, টাংগাইল সহ বাংলাদেশের অন্যান্ন জেলার প্রবাসী সদস্যদের দা্ওয়াত করতে কার্পণ্য করেননি।

  • শহিদুল ইসলাম টিপু, কোপেনহেগেন, ডেনমার্ক।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.