Featured জাপান রঙ্গের দুনিয়া

পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী বুলেট ট্রেনের পরিক্ষামূলক চলাচল সম্পন্ন

জাপানে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী বুলেট ট্রেনের পরিক্ষামূলক চলাচল শুরু হয়েছে। এই ট্রেনটি ১০ই মে শুক্রবার ৪০০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে চলেছে। এই ট্রেন বিশ্বের যোগাযোগ ব্যবস্থায় এক যুগান্তকারী পরিবর্তন আনতে সক্ষম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

এই ট্রেনটি শিনকানসেন ট্রেনের আলফা-এক্স (Alfa-x) সংস্করণ। তবে ২০৩০ সাল নাগাদ ৩৬০ কিলোমিটার যাবে প্রতি ঘন্টায় এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ।

সবচেয়ে দ্রুতগামী ট্রেন

আলফা-এক্স সংস্করণটি সেন্ডাই এবং আওমরি শহরের রেললাইনেও পরিক্ষামূলকভাবে চলাচল করবে। সেক্ষেত্রে প্রতি ঘন্টায় ২৮০ কিলোমিটার গতিতে এগিয়ে যাবে এই ট্রেন। তবে এই বুলেট-ট্রেন শুধুমাত্র রাতেই চলাচল করবে।

গতবছর শিনকানসেন এন-৭০০-এস (Shinkansen N700S ) নামের একটি দ্রুতগামী ট্রেনের পরিক্ষা চালিয়েছিল জাপান। এই ট্রেনটি ২০২০ সালের মধ্যে ৩০০ কিলোমিটার যেতে পারবে প্রতি ঘন্টায় এমনটাই আশা কর্তৃপক্ষের। সেক্ষেত্রে আলফা-এক্স সংস্করণ অনেকটা থিতু হয়েই পরিবহন মাধ্যমে নামবে বলে বোঝা যায়।

দ্রুতগামী ট্রেনের ভেতরের অংশ

এই নতুন সংস্করণগুলোর পরিক্ষামূলক চলাচল করা হচ্ছে ২০২০ সালের গ্রীষ্মকালীর অলিম্পিক আয়োজনকে ঘিরে যা আয়োজিত হবে টোকিও শহরে।

তবে যত দ্রুতবেগেই পরিক্ষামূলক চলাচল করা হোক না কেন, ২০১৫ সালে জাপানের ম্যাগনেটিক লেভিটেশন ট্রেনের পরিক্ষামূলক চলাচলের রেকর্ডকে ভাঙ্গা প্রতিক্ষেত্রেই কঠিন হবে। কেননা এই ম্যাগলেভ সংস্করণ ৬০৩ কিলোমিটার প্রতি ঘন্টায় যেতে পারে এমনভাবেই পরিক্ষা করা হয়েছিল।

তাই পৃথিবীর সবচেয়ে দ্রুতগামী বুলেট ট্রেন এবং সবচেয়ে দ্রুতগামী পরিক্ষামূলক ট্রেন আদৌত একই নয়।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.