Featured বাংলাদেশ থেকে

জিডির সর্বশেষ পরিস্থিতি জানতে মুঠোফোনে ‘কল’ করবে পুলিশ!

শেয়ার করুন

থানায় একটি সাধারণ ডায়রী (জিডি) করার ক্ষেত্রে প্রায় সময়ই হয়রানির মুখোমুখি হতে হয় সাধারণ মানুষকে। জিডির সমস্যা সমাধানে নতুন এক পদক্ষেপ নিচ্ছে পুলিশ। শুধু জিডির সমস্যা সমাধানই নয়, জিডির অগ্রগতি কতদূর সে সম্পর্কে জানতে ফোনে কল করে সাহায্য করবে পুলিশ।

থানায় জিডি করা হলে মুঠোফোনে কলের মাধ্যমে মতামত নেওয়া হবে এই ব্যবস্থায়। তবে প্রাথমিকভাবে এই সুবিধা পাবেন ঢাকা রেঞ্জের মানুষ।

ঢাকা রেঞ্জের মধ্যে আছে- ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, কিশোরগঞ্জ, গোপালগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, টাঙ্গাইল, ফরিদপুর, রাজবাড়ী, মাদারীপুর ও শরীয়তপুর। এই ১৩ টি জেলায় থানার সংখ্যা ৯৬টি। এই ৯৬ টি থানায় জিডি করা হলেই সার্বিক সহায়তা ফোন কলের মাধ্যমে সুবিধা দিবে পুলিশ।

তবে এক্ষেত্রে ঢাকা মহানগর ও গাজীপুর মহানগর এলাকা ঢাকা রেঞ্জের বাইরে হওয়ায় ফোনের সুবিধা আপাতত পাচ্ছেন না এ এলাকাগুলোর বাসিন্দারা।স

এ বিষয়ে ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান বলেন,

থানা পুলিশের আচরণ নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই। সামান্য জিডি করতে গেলেও হয়রানি। সে কারণে পুরো ব্যবস্থাটি ঢেলে সাজানো হয়েছে। জিডির সব তথ্য নজরদারি (মনিটর) করা হচ্ছে। কেউ জিডি করলেই তার মতামত চাওয়া হচ্ছে। শুধু মতামত চেয়েও ক্ষান্ত থাকছে না পুলিশ। জিডির অগ্রগতির কথাও জানতে চাওয়া হচ্ছে। পুলিশের এই সেবা পেয়ে মানুষ খুশি।

রেঞ্জের অতিরিক্তি ডিআইজি মো. আসাদুজ্জামান বলেন,

ঢাকা রেঞ্জের ৯৬টি থানায় মাসে পাঁচ হাজারের মতো জিডি হয়। এর মধ্যে অর্ধেক জিডি হয় হুমকি, জমি দখল ও নিখোঁজের। হুমকি, জমি দখল ও নিখোঁজের জিডি যাঁরা করেন তাঁদের কাছে এসব তথ্য জানতে চাওয়া হয়।

পুলিশের এমন উদ্যোগে এই ১৩ জেলার বাসিন্দারা সন্তোষ প্রকাশ করেছে। তবে এই পুরো সুবিধা বাকি জেলাগুলোর জন্যও উন্মুক্ত করার কথা বলেছে সাধারণ মানুষ।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.