Featured বাংলাদেশ থেকে

“উহান থেকে দেশে ফিরতে সরকার কোনো খরচ দেবেনা”

শেয়ার করুন

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস আতংকে জর্জরিত পুরো বিশ্ব। সম্প্রতি চীনের এই অবরুদ্ধ উহান শহর থেকে ৩১২ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়েছে। বর্তমানে তারা আশকোনার হজক্যাম্পে অবস্থান করছেন। তবে চীন থেকে ফিরতে আগ্রহী ১৭১ জন বাংলাদেশিকে ফিরিয়ে আনার বিষয়ে কোনো পরিকল্পনা নেই সরকারের- এমনটাই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

আজ মঙ্গলবার রাজধানীতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান,

করোনাভাইরাসের কারণে চীন থেকে দেশে আসতে চাওয়া বাংলাদেশি কাউকে এই মুহূর্তে সরকারিভাবে ফেরানো হবে না। তবে ব্যক্তিগতভাবে কেউ চাইলে ফিরতে পারবে। সে ক্ষেত্রে পরবর্তী ব্যবস্থা সরকার নেবে।

এসময় পররাষ্ট্রমন্ত্রী বলেন,

‘আমরা খুব সংবেদনশীল, তাদের বাবা-মায়েরা বলছেন তাদেরকে নিয়ে আসার জন্য। আমরা বলেছি, আপনারা যদি নিয়ে আসেন, আমাদের কোনো আপত্তি নাই। তবে তোমরা যদি আসতে চাও, তাহলে ডেফিনিটলি আমরা চেক করে কোয়ারেন্টিনে দেব।’

তিনি আরো বলেন,

‘আমাদের দেশ খুব ঘনবসতিপূর্ণ। আমাদের কোয়ারেন্টিনেও কিছু সমস্যা হয়। কারণ মা, বাবা, আত্মীয়স্বজন, আশেপাশের লোক দেখা করতে যায়। এতে সংক্রমণের আশঙ্কা তৈরি হয়।’

উল্লেখ্য, সর্বশেষ তথ্য অনুযায়ী চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১ হাজার ছাড়িয়েছে। এছাড়া ৩১২ জনকে ফিরিয়ে আনার পর বিপাকে পড়েছেন সেই বিমানের পাইলট ও ক্রুরা। চীন থেকে ফেরার পর সেই ফ্লাইটের পাইলট এবং ক্রুদের কেউই এখন অন্য কোনো দেশে যেতে পারছেন না। তাদেরও ‘কোয়ারিনটিন’ এ রাখা হয়েছে।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.