Featured রঙ্গের দুনিয়া

ফেসবুকে প্রথমবারের মত যুক্ত হলো চাকমা ভাষা

শেয়ার করুন

বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুকের জনপ্রিয়তা অনেক বেশি। বাংলাদেশে প্রায় ২ কোটির অধিক মানুষ ফেসবুক ব্যবহার করেন। এই ব্যবহারকারীদের মধ্যে সবার ভাষাই যে বাংলা, এমনটাও নয়।

বাংলাদেশের পাহাড়ি এলাকা চট্টগ্রামে বাস করেন প্রায় ৩ লক্ষ চাকমা সম্প্রদায়ের মানুষ। বিভিন্ন কাজের প্রয়োজনে এবং রাষ্ট্রভাষা বাংলা হওয়ার সুবাদে, তাদেরকে তাদের নিজস্ব চাকমা ভাষা ছেড়ে কথা বলতে বা লিখতে হয় আমাদের বাংলা ভাষাতেই।

যদিও এই আফসোসের জায়গাটি ঘুচাতে এগিয়ে এসেছে ফেসবুক। এই ২ কোটি ব্যবহারকারীদের মধ্যে চাকমা সম্প্রদায়ের মাতৃভাষা ‘চাকমা ভাষা’ এবার যুক্ত হয়েছে ফেসবুকে। ফেসবুকের শেষ হালনাগাদে বাংলাদেশি ভাষা হিসেবে বাংলার পাশাপাশি যুক্ত হয়েছে এই চাকমা ভাষা।

চাকমা ভাষার সেটিংস

ফেসবুকে চাকমা যুক্ত করতে দীর্ঘদিন ধরে কাজ করেছেন জ্যোতি চাকমা। বছরখানেক আগে ফেসবুককে নিজেদের ভাষা যুক্ত করে লিখিত আবেদনের মাধ্যমে অনুরোধ করেন তিনি। এরপরই চাকমা ভাষাকে যুক্ত করেছে ফেসবুক কর্তৃপক্ষ।

এই সুবিধা পেতে হলে ফেসবুক সেটিংসে গিয়ে চাকমা ভাষা সেট করে নিতে হবে। সেটিংস অপশনে ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড রিজিয়ন’ এ  প্রবেশ করলে এটি পাওয়া যাবে।

বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশ মিলিয়ে প্রায় ১০ থেকে ১৫ লাখ চাকমা ভাষাভাষীর মানুষ ফেসবুক ব্যবহার করেন। এই নতুন ফিচারটির ফলে ফেসবুকে বাংলা, ইংরেজির পাশাপাশি চাকমা ভাষাতেও দেখা যাবে প্রতিটি লিখা। এমনকী চাকমা ভাষায় করা যাবে পোস্ট এবং মন্তব্যও!

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.