Featured বাংলাদেশ থেকে

ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ অবস্থা

শেয়ার করুন

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবেলায় ধীর গতি হলেও নেওয়া হয়েছে তাৎক্ষণিক সিদ্ধান্ত। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর প্রভাবে আজ শুক্রবার (০৮ নভেম্বর) সন্ধ্যায় আবহাওয়া অধিদপ্তর নতুন তথ্য জানিয়েছে।

বিপদ সংকেত

ঘূর্ণিঝড় বুলবুল বাংলাদেশের উপকূলের ৫০০ কিলোমিটারের মধ্যে চলে আসায় মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী কক্সবাজারে ৪ নম্বর সংকেত অব্যাহত রয়েছে।

কতটুকু বিপদজনক হতে পারে ‘বুলবুল’?

আজ শুক্রবার সকাল ৬টায় বঙ্গোপসাগরের পশ্চিম এবং পূর্ব-কেন্দ্রে থাকা ঘূর্ণিঝড় “বুলবুল” উত্তর-পশ্চিম উপকূলের দিকে এগিয়ে আসছে বলে জানান আবহাওয়াবিদেরা।

বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল এই ঘূর্ণিঝড় ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বর্তমানে এর গতিমুখ সুন্দরবনের দিকে।

শুক্রবার সন্ধ্যায় সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান জানিয়েছেন,

ঘূর্ণিঝড় ‘বুলবুল’কাল শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে কোনো সময়ে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এ সময় সৃষ্ট জলোচ্ছ্বাসের উচ্চতা পাঁচ থেকে সাত ফুট পর্যন্ত হতে পারে।

ঘূর্ণিঝড় বুলবুল

ঝুঁকিপূর্ণ জেলাসমূহ

ঘূর্ণিঝড় ‘বুলবুল’এর প্রভাবে সাতটি জেলাকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। জেলাগুলো হলো- খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা।

বুলবুল মোকাবেলায় নেওয়া হয়েছে প্রস্তুতি

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট অধিদপ্তর। এরই মধ্যে সংশ্লিষ্ট ২২টি মন্ত্রলণালয়ের কর্মকর্তা ও কর্মচারীসহ জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

ঘূর্ণিঝড় মোকাবেলায় উপকূলীয় অঞ্চলের ১ হাজার ৩৭৭টি আশ্রয় কেন্দ্র সব ধরনের প্রস্তুতি নিয়েছে।

এর মধ্যে খুলনা জেলায় সরকারি-বেসরকারি ৩৩৮টি, ভোলায় জেলায় ৬৬৮টি, সাতক্ষীরায় ১৩৭টি,পটুয়াখালীতে ৪০৩টি, নোয়াখালীতে ৩৪৫টি, পিরোজপুরে ২২২টি  ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

এছাড়া ঝুঁকিতে থাকা প্রতিটি জেলায় প্রস্তুত রাখা হয়ে স্বেচ্ছাসেবীও। আগামীকাল সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত উপকূলের আশেপাশের জেলাসমূহ বিশেষ সতর্কতা দেখিয়ে চলাচল করতে বলা হয়েছে।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.