Featured এশিয়া খেলা বাংলাদেশ থেকে

গোলাপি বল, ইডেন গার্ডেনস ও বাংলাদেশ বনাম ভারত টেস্ট!

শেয়ার করুন

একটি টেস্ট ম্যাচ নিয়ে এত এত আয়োজন বা জল্পনা কল্পনা নিঃসন্দেহে আগে কখনো হয়নি। তবে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ‘অ্যাশেজ’ সিরিজ ব্যতীত এইবারই হয়তো প্রথম কোনো টেস্ট সিরিজ নিয়ে পুরো বিশ্বের ক্রিকেট প্রেমীদের এত আগ্রহ। আর থাকবে নাই বা কেন, এবার যে প্রথমবারের মত ‘গোলাপি’ বলে টেস্ট খেলতে যাচ্ছে ভারত। আর প্রতিপক্ষ হিসেবে মাঠে থাকছে প্রতিবেশি দেশ বাংলাদেশ।

ভারত-বাংলাদেশ সিরিজ টি-টুয়েন্টি থেকেই জমে উঠেছে। যদিও প্রথম টেস্ট ম্যাচে একটু হোঁচট খেলেও সিরিজের প্রতি আকর্ষণ কারোরই বিন্দুমাত্র কমেনি। ‘সিটি অব জয়’খ্যাত কলকাতা এই দ্বিতীয় টেস্টের জন্য যেন হয়ে উঠেছে ‘গোলাপি নগর’। বিখ্যাত ‘ইডেন গার্ডেন’ এ গড়াবে ভারতের প্রথম গোলাপি বলের দিবারাত্রির টেস্ট।

কি কি আয়োজন রয়েছে?

এই ম্যাচের মধ্য দিয়েই আজ দিবারাত্রির টেস্ট ইতিহাসে নাম লেখাচ্ছে বাংলাদেশ-ভারত। কলকাতায় আজ ম্যাচটি শুরু হবে স্থানীয় সময় দুপুর ১টায়। এই টেস্টের মাস্কটের নাম হলো পিঙ্কু ও টিঙ্কু।

ইডেনের ঐতিহ্যবাহী ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে থাকছে বড়ো বহর। ম্যাচ উপভোগ করতে গতকাল সন্ধ্যায় কলকাতা চলে এসেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

হেলিকপ্টার থেকে দুই প্যারাট্রুপার মাঠে নেমে এসে গোলাপি বল তুলে দেবেন মুমিনুল হক ও বিরাট কোহলির হাতে- এমনটা কথা থাকলেও পরবর্তীতে নিরাপত্তার কারণে বাতিল করা হয়েছে এই সিদ্ধান্ত।

মধ্যাহ্ন ভোজের বিরতিতে ২০০১ সালে ইডেনে অনুষ্ঠিত ঐতিহাসিক ভারত-অস্ট্রেলিয়া টেস্ট নিয়ে আলোচনা করবেন শচীন টেন্ডুলকার, ভিভিএস লক্ষণ, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়রা।

প্রস্তুত ইডেন গার্ডেনস

২০০০ সালে অভিষেক টেস্টে ভারতের বিরুদ্ধে খেলা বাংলাদেশ দলের ক্রিকেটাররা থাকছেন ইডেনের মহা আয়োজনে। নাঈমুর রহমান দুর্জয়ের নেতৃত্বে এরই মধ্যে অনেকেই পা রেখেছেন কলকাতায়। অভিষেক টেস্টের সেঞ্চুরিয়ান ও বর্তমানে আইসিসির কর্মকর্তা আমিনুল ইসলাম বুলবুল, নিউজিল্যান্ড প্রবাসী আল-শাহরিয়ার রোকন ছাড়া সবারই উপস্থিত থাকার কথা ইডেনের আয়োজনে। রাতে প্রথম দিনের খেলা শেষে ঐ ম্যাচে ভারত-বাংলাদেশের একাদশে থাকা ক্রিকেটাররা সংবর্ধনা পাবেন। সংগীত পরিবেশন করবেন রুনা লায়লা, জিৎ গাঙ্গুলিরা।

কেন বিখ্যাত এই ‘ইডেন গার্ডেনস’?

ইডেন তখনও স্টেডিয়াম হয়ে ওঠেনি। ১৮০৪ সালে ইডেন গার্ডেনসে ক্রিকেট খেলেছে ক্যালকাটা ক্রিকেট ক্লাব। ব্রিটিশ ভারতবর্ষের তৎকালীন গভর্নর জেনারেল লর্ড অকল্যান্ডের বোন ছিলেন এমিলি ইডেন (আরেক বোন ফ্যানি ইডেন)। অকল্যান্ডের বোনদের নামেই ১৮৪০ এর ৬০ বছর পর এ স্টেডিয়ামের নামকরণ করা হয়। এছাড়া বাইবেলের ‘গার্ডেন অব এডেন’ও নামকরণে ভূমিকা রেখেছে।

টসের কয়েন

তবে ইডেনের মালিকানা নিয়ে মতান্তর থাকলেও লোককথা অনুযায়ী, কলকাতার জমিদার বাবু রাজচন্দ্র দাস হুগলী নদীর পাড়ে তাঁর বাগান উপহার দিয়েছিলেন লর্ড অকল্যান্ড এবং তাঁর বোনকে। বাবু রাজচন্দ্র দাসের তৃতীয় কন্যাকে দুরারোগ্য ব্যাধি থেকে সুস্থ করে তুলেছিলেন তাঁরা। বাগানের মালিকানা হাতবদল হওয়ার পর এর নাম ‘মার বাগান’  থেকে রাখা হয় ইডেন গার্ডেনস। অকল্যান্ডের বোনের নামে রাখা এ বাগানের সঙ্গে সাদৃশ্য রেখেই ইডেনের নামকরণ।

ইডেনে প্রথম আন্তর্জাতিক ম্যাচ গড়িয়েছে ১৯৩৪ সালের ৫ জানুয়ারি।  এছাড়া ইংল্যান্ডের বাইরে প্রথম বিশ্বকাপ ফাইনালও হয়েছে কিন্তু এই ইডেনেই। ১৯৮৭ বিশ্বকাপের আয়োজক ছিল ভারত ও পাকিস্তান। ফাইনাল গড়িয়েছিল ইডেনের সবুজ গালিচায়। সে ম্যাচে ইংল্যান্ডকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল  অস্ট্রেলিয়া।

গোলাপি বল, নামেই যার আভিজাত্য

ভারতের দিবারাত্রির ম্যাচে গোলাপি বলের প্রথম ব্যবহারও হয়েছে ইডেনে। ২০১৬ সালে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) আয়োজিত সুপার লিগের ফাইনাল হয়েছিল এ মাঠে। চার দিনের সে ম্যাচটি খেলা হয়েছিল গোলাপি বলে। এবার সেই ইডেনেই গোলাপি বলে প্রথম দিবারাত্রির টেস্ট খেলবে দুই প্রতিবেশী দেশ।

২০১৬ সালের ১৮ জুলাই ভারতে প্রথম গোলাপি বলে খেলা হয়েছিল এই ইডেনেই। সিএবি সুপার লিগের ফাইনালে সেবার মোহনবাগানের সঙ্গে খেলেছিল ভবানীপুর। মোহনবাগান ২৯৬ রানে জয়ী হয়েছিল। পাঁচ উইকেট নিয়ে ম্য়াচের নায়ক হয়ে যান মহম্মদ শামি।

২০১৫ সালের ২৭ নভেম্বর প্রথমবারের মত দিন-রাতের টেস্ট অনুষ্ঠিত হয়েছিল। অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার সঙ্গে খেলেছিল নিউজিল্যান্ড। অজিরা জিতেছিল চার উইকেটে। সর্বশেষ চলতি বছরের জানুয়ারিতে ব্রিসবেনে অস্ট্রেলিয়া আর শ্রীলঙ্কা দিন-রাতের টেস্ট খেলেছে। এতেও অজিরা ইনিংস ও ৪০ রানে জেতে।

কোলকাতা সেজেছে গোলাপি রঙে

বাংলাদেশের জন্য একেবারে নতুন হলেও ভারতীয় কিছু খেলোয়াড় ঠিকই খেলেছেন গোলাপি বলে। বর্তমান ভারতীয় দলের মুহম্মদ শামি ও ঋদ্ধিমান সাহা সিএবি সুপার লিগের ফাইনালে এই বলে খেলেছিলেন।  এছাড়া চেতেশ্বর পূজারা, ময়াঙ্ক আগরওয়াল, ঋষভ পন্থ ও কুলদীপ যাদব প্রথম শ্রেণির ক্রিকেটে গোলাপি বলে খেলেছেন।

ইন্দোরে ইনিংস ব্যবধানে হারলেও ইডেনে জয়ের জন্যই মাঠে নামছে বাংলাদেশ। গতকাল ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে বাংলাদেশের অধিনায়ক মুমিনুল হক বলেছেন,

‘আমি যখনই মাঠে নামব, জেতার জন্যই খেলব। প্রথম টেস্টে যে ভুলগুলো করেছিলাম, সেই ভুলগুলো আমি যত করা যায় সেই চেষ্টা করব। ব্যাটসম্যানরা সেশন বাই সেশন ব্যাটিংয়ের চেষ্টা করব, বোলাররাও সেশন ধরে ধরে ভালো বোলিংয়ের চেষ্টা করবে।’

হালকা শীতের আমেজ এখন কলকাতায়। মাঠে শিশিরের কথা মাথায় রেখেই খেলা শুরু হবে দুপুর ১টার সময়। আর শেষ হবে রাত ৮টায়। এর মাঝে বিকাল ৩ টায় দেওয়া হবে প্রথম বিরতি।  ৩ টা ৪০ থেকে শুরু হবে দ্বিতীয় সেশন। এরপর ৫টা ৪০ এ থাকছে ২০ মিনিটের চা পানের বিরতি।  এরপর সন্ধ্যা ৬টা থেকে খেলা চলবে রাত আটটা পর্যন্ত।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.