Featured রঙ্গের দুনিয়া

গুগল ট্রান্সলেটের ক্যামেরায় যুক্ত হয়েছে বাংলা ভাষা

শেয়ার করুন

সম্প্রতি ‘গুগলের ট্রান্সলেট অ্যাপ’ তাদের ক্যামেরা ফিচারে এনেছে নতুন বেশ কিছু পরিবর্তণ।এই আপডেটের ফলে ক্যামেরা ফিচারে যুক্ত হচ্ছে আরও ৬০টি ভাষা। এই ৬০টি ভাষার মধ্যে রয়েছে বাংলা ভাষাও।

এছাড়া এই আপডেটে আরো আছে ৮৫ শতাংশ উন্নত অনুবাদ সেবা এবং ক্যামেরা দিয়ে যেকোনো লেখার ছবি ধারণ করার সময় তা যেন আরও স্থির থাকে এমন সুযোগ-সুবিধা।

প্রযুক্তিবিষয়ক সাইট ‘দ্য ভার্জ’ এক প্রতিবেদনে জানিয়েছে, ট্রান্সলেটর অ্যাপের ক্যামেরা ফিচারে নতুন যোগ হতে যাওয়া ভাষাগুলোর মধ্যে রয়েছে বাংলা, আফ্রিকান, অ্যারাবিক, এস্টোনিয়ান, গ্রিক, হিন্দি, ইগবো, জাভানিজ, কুর্দিশ, ল্যাটিন, লাটভিয়ান, মালয়, মঙ্গোলিয়ান, নেপালি, পশতু, পার্সিয়ান, সামোয়ান, সেসথো, স্লোভেনিয়ান, সোহাইলি, থাই, ভিয়েতনামিজ, ওয়েলশ ইত্যাদি।

ভার্জ এর প্রতিবেদনে আরো বলা হয়েছে, গত ১০ জুলাই থেকেই ট্রান্সলেট ব্যবহারকারীর জন্য আপডেটটি উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এখনো এই নতুন সংস্করণ অনেকে না পেয়ে থাকলে  আগামী কয়েক সপ্তাহের মধ্যে অন্যান্য ব্যবহারকারীরাও এই আপডেটের সুবিধা পাবেন।

অপরদিকে এই আপডেটের ব্যাপারে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে,

অ্যাপটির আপডেটেড সংস্করণ নিজে থেকেই ভাষা চিহ্নিত করতে পারবে। এ ক্ষেত্রে পূর্বের মত ভাষা চিনিয়ে দেওয়া বা ভাষা নির্বাচন করে দেওয়ার প্রয়োজন পড়বে না।

গুগলের ট্রান্সলেট অ্যাপের নতুন এই আপডেটটি নিঃসন্দেহে গুগল ট্রান্সলেট ব্যবহারকারীদের জন্য আনন্দের সংবাদ। কারণ এতোদিন মেনু বা খাবারের নির্দেশনা বুঝতে ট্রান্সলেট অ্যাপের ক্যামেরা ফিচার ব্যবহার করা হলেও ভাষার সীমাবদ্ধতা ও উন্নত অনুবাদ সেবার অভাব বরাবরই ছিল। আশা করা যাচ্ছে এই আপডেটে গুগল অনেকটাই শুধরে নিয়েছে তাদের ভুল।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.