Featured আফ্রিকা

১২ ঘন্টায় ৩৫ কোটি গাছ লাগিয়ে ইথিওপিয়ার রেকর্ড!

বৈশ্বিক উষ্ণতা প্রতিরোধ করতে প্রথম এগিয়ে এলো ইথিওপিয়া। মাত্র  ১২ ঘন্টায় ৩৫ কোটি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়েছে দেশটি। দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদের নেতৃত্বে এমন অভিনব উদ্যোগ নিয়েছে ইথিওপিয়া। বৈশ্বিক উষ্ণতা ও আবহাওয়ার বিরূপ প্রভাব রুখতেই নেয়া হয়েছে এই উদ্যোগ।

আফ্রিকার খরা কবলিত এই দেশটিতে বন উজাড় হয়ে যাওয়ার ক্ষতিকর প্রভাব ঠেকানো এবং জলবায়ু পরিবর্তন রোধ করতে গাছ লাগানোর পরিকল্পনা করে দেশটির সরকার।

শুধুমাত্র ৩৫ কোটি গাছ লাগিয়েই থেমে যায়নি দেশটি। ইথিওপিয়ার মোট ১০০০টি স্থানে ৪০০ কোটি গাছ লাগানোর পরিকল্পনা করা হয়েছে। এই পরিকল্পনা মোতাবেক এই ৩৫ কোটি বৃক্ষ রোপণ করা হয়েছে ১২ ঘন্টায়।

গাছ লাগানোর কাজে সরকারি কর্মচারীরাও যাতে অংশ নিতে পারেন সেজন্য বন্ধ রাখা হয় কিছু সরকারি কার্যালয়।

জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিংশ শতকের শুরুর দিকে ইথিওপিয়ার বনভূমির পরিমাণ ছিল প্রায় ৩৫ শতাংশ। কিন্তু ২০০০ সালের শুরুর দিকে তা নেমে আসে প্রায় ৪ শতাংশের কাছাকাছির

এ বিষয়ে ইথিওপিয়ার আবিষ্কার ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী টুইটারে এক টুইটের মাধ্যমে জানিয়েছেন যে, ১২ ঘণ্টায় দেশটিতে মোট ৩৫ কোটি গাছ রোপণ করা হয়েছে।

এর আগে একদিনে ৫ কোটি গাছ লাগিয়ে বিশ্বরেকর্ড গড়ে ভারত। ২০১৬ সালে ভারতের ৮ লাখ স্বেচ্ছাসেবী এই বৃক্ষ রোপণ উদ্যোগে অংশ গ্রহণ করেন। তবে মাত্র একদিনের মধ্যে ৩৫ কোটি বৃক্ষরোপণ করার রেকর্ড গড়ে উঠেছে এই প্রথম।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.