Featured আমেরিকা যুক্তরাষ্ট্র

ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানলে ৪০ লাখ মানুষ বিদ্যুৎ বিচ্ছিন্ন

শেয়ার করুন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দাবানল নিয়ন্ত্রণে আনতে না পারায় বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে বিদ্যুৎ সংযোগ। দাবানলের কারণে দেশটির লস অ্যাঞ্জেলেস ও সোনোমা কাউন্টিতে ইতিমধ্যে জরুরি ব্যবস্থা জারি করা হয়েছে। এতে মোট ৪০ লাখ মানুষ বিদ্যুৎহীন হওয়ার শঙ্কায় পড়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

অব্যাহত দাবানলে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মারিওপোসা অঞ্চলের লাখ লাখ একর বনভূমি ছাই হয়ে গেছে। ক্যালেফোর্নিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানায়, ১২টি অঞ্চলে অন্তত ৪৬টি দাবানল ছড়িয়ে পড়েছে। এর মধ্যে মঙ্গলবারই ১১টি দাবানলের সৃষ্টি হয়েছে। তবে, হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, বিদ্যুৎ বিচ্ছিন্ন করার কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে ৯ লাখ ৪০ হাজার বসতবাড়িসহ উত্তর ক্যালিফোর্নিয়ার ৩৬টি কাউন্টির ব্যবসা প্রতিষ্ঠান।

লস অ্যাঞ্জেলেসের পশ্চিম অংশে গেটি সেন্টারের কাছে নতুন করে অগ্নিকাণ্ড শুরু হয়। এখান থেকে কয়েকশত কিলোমিটার দূরে সান ফ্রান্সিসকোর উত্তরদিকে বুধবার রাত থেকে ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় ও ধ্বংসাত্মক দাবানল ‘কিনকেইড’ পাঁচ দিন ধরে তাণ্ডব চালাচ্ছে।

এদিকে, অঙ্গরাজ্যেটির ইতিহাসে একসঙ্গে এত মানুষের বিদ্যুৎ বিচ্ছিন্ন হওয়ার ঘটনা এটিই প্রথম বলে জানা যায়।

  • প্রবাস কথা ডেস্ক

আরও পড়ুন- নিউইয়র্ক পুলিশের ক্যাপ্টেন হচ্ছেন প্রবাসী বাংলাদেশি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.