Featured খেলা

‘জাপানি মেসি’ কুবোকে কিনে নিল রিয়াল মাদ্রিদ

তাকেফুসা কুবো- যিনি পরিচিত জাপানের লিওনেল মেসি হিসেবে। এই ক্ষুদে খেলোয়াড়ের খেলা দেখে এখনি জুটে গেছে কয়েক কোটি ভক্ত। লিওনেল মেসিকে যে রিয়াল মাদ্রিদে আনার জন্য কম ঘাম ঝরাননি ফ্লোরেন্তিনো পেরেজ। কিন্তু বার্সেলোনা ছেড়ে মেসিকে নেওয়া যায়নি চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়ালে। তবে  মূল মেসিকে আনতে ব্যর্থ হলেও ‘জাপানি মেসিকে ঠিকই দলে আনতে পেরেছে রিয়াল মাদ্রিদ।

এই তাকেফুসা কুবো ১৩ বছর বয়সে জায়গা পেয়েছিল বার্সেলোনার দলে। কিন্তু কমবয়সী খেলোয়াড়দের দলে টানার ক্ষেত্রে অনিয়মের অভিযোগে ২০১৪ সালে শাস্তি পেয়েছিল বার্সেলোনা। এরপর দুই দলবদলের মৌসুমে খেলোয়াড় কেনা থেকে নিষিদ্ধও হয়েছিল এই ক্লাব। অনিয়ম করে যাদের দলে টানা হয়েছিল সেই সব কিশোরদের ফেরত পাঠানো হয়েছিল নিজ নিজ দেশেও। এদেরই একজন এই কুবো।

তবে জাপানে ফিরিয়ে দেওয়ার পরও বার্সেলোনা নিয়মিত কুবোর খোঁজ রেখেছিল। জানা গেছে বয়স ১৮ হলেই তাঁর স্পেনে ফেরার আর কোনো বাধা নেই। কুবোর খেলার ধরনটা  মেসির মতোই, তাই জাপানের ফুটবলের অন্যতম সেরা প্রতিভা হিসেবে দেখা কুবোকে ফিরিয়ে আনবে বার্সেলোনা এমনটাই শোনা যাচ্ছিল। কিন্তু সে সম্ভাবনায় পানি ঢেলে দিয়েছে রিয়াল মাদ্রিদ। গত দুদিন ধরে উল্টো একটা গুঞ্জন শোনা যাচ্ছিল, বার্সেলোনাকে টপকে কুবোকে নিয়ে নিচ্ছে জিদানের রিয়াল।

গুঞ্জন আর গুঞ্জন রইলোনা। আজ শুক্রবার স্প্যানিশ সংবাদমাধ্যমগুলোই নিশ্চিত করেছে এই খবর। ২ মিলিয়ন ইউরো দিয়ে টোকিও এফসি থেকে কুবোকে নিজ দলে টেনে এনেছে রিয়াল মাদ্রিদ। চুক্তির সময়সীমা ৬ বছর।

শুধু সংবাদ মাধ্যমই নিশ্চিত করেনি এই খবর। রিয়াল মাদ্রিদ তাদের নিজস্ব অফিশিয়াল টুইটার একাউন্টেও এ খবর নিশ্চিত করেছে,

তারা জানায়,

‘তাকেফুসো কুবো এখন রিয়াল মাদ্রিদের খেলোয়াড়। সে পরের মৌসুমে কাস্তিয়াতে যোগ দেবে। ক্লাবে স্বাগতম, তাকেফুসা!’

এই জুন মাসেই ১৮ বছর পূর্ণ হবে কুবোর। তাই আগামী জুলাই থেকেই রিয়ালের হয়ে খেলতে পারবেন কুবো। এর মাঝে জাপানের হয়ে আন্তর্জাতিক ম্যাচ খেলা এই অ্যাটাকিং মিডফিল্ডার আপাতত রিয়ালের দ্বিতীয় দল কাস্তিয়াতে খেলবেন। গত কয়েক বছরে কারভাহাল, কাসেমিরো, ভালভার্দের মতো খেলোয়াড়েরা সবাই কাস্তিয়া থেকেই রিয়ালের মূল দলে জায়গা করে নিয়েছেন। এই জাপানি মেসির প্রতিই নজর থাকবে এখন গোটা ফুটবল বিশ্বের।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.