Featured বাংলাদেশ থেকে

কারাগার থেকেই এসেছিল সেই টুপি!

শেয়ার করুন

সম্প্রতি রায় ঘোষণা করা হয় হলি আর্টিজানে হামলার মামলার। এই মামলায় ৭ জনকে মৃত্যুদণ্ড ও ১ জনকে দেওয়া হয় খালাস। তবে আদালতপ্রাঙ্গনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির মাথায় আইএসের পতাকার আদলে টুপি নিয়ে উঠে ঘোর সমালোচনা। প্রাথমিক তদন্তে জানা গেছে, টুপিটি কারাগার থেকেই এসেছে।

গতকাল বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) যুগ্ম কমিশনার (ডিবি) মো. মাহবুব আলম। তিনি এ বিষয়ে পুলিশের তদন্ত কমিটির প্রধান হিসেবে দায়িত্বে আছেন।

এ ঘটনায় প্রত্যক্ষদর্শীরা জানান, গত বুধবার সকালে আদালতে আনার সময় অন্য আসামিদের সঙ্গে রাকিবুল হাসান রিগ্যান ও জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধীর মাথায় টুপি ছিল না। রায় ঘোষণা শেষে কাঠগড়ায় দাঁড়িয়ে তারা মাথায় আইএসের পতাকার আদলে একটি টুপি পরে। এরপরই ‘আল্লাহু আকবর, আল্লাহু আকবর’ বলে স্লোগান দেয়। উপস্থিত আইনজীবী ও গণমাধ্যমকর্মীদের বিষয়টি নজরে আসে।

টুপি কোথা থেকে পেল—এমন প্রশ্নের জবাবে রিগ্যান বলে,

‘কারাগার থেকে নিয়ে এসেছি।’

এ বিষয়ে পুলিশের কর্মকর্তা মাহবুবুল আলম বলেন,

কারাগার থেকে আসামিদের আদালতে পাঠানোর আগে সঠিকভাবে তল্লাশি করা হয়েছে। এতে কোনো গাফিলতি ছিল না। ভিডিও ফুটেজ দেখলেও তল্লাশির বিষয়টি প্রমাণ পাওয়া যাবে। প্রাথমিক তদন্তে আমরা জানতে পেরেছি রিগ্যান আইএসের টুপিটি কারাগার থেকে পকেটে করে নিয়ে এসেছিল।

তিনি আরো বলেন,

টুপিটা রিগ্যানের পকেটেই ছিল। তখন টুপির ওপর আইএসের আদলে লেখাটা ছিল না। কিন্তু পরে সে টুপিটা উল্টে পরে আদালত চত্বরে প্রবেশ করে। তখনই লেখাটা দৃশ্যমান হয়।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুব হোসেন বলেন,

বিষয়টি যখন নজরে আসে, তখন থেকেই কারাগারের ভিডিও ফুটেজ পরীক্ষা করেছি। ভিডিও ফুটেজে তাদের কারো কাছে কেউ টুপি দিয়েছে এমন দৃশ্য মেলেনি।

তবে এই ঘটনায় কারো সম্পৃক্ততা থাকলে তাও খতিয়ে দেখা হবে জানিয়েছে পুলিশ।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.