Featured কাতার মধ্যপ্রাচ্য

কাতারে জনশক্তি রপ্তানি কমছে

কাতারে গত বছরের তুলনায় চলতি বছরে বাংলাদেশী কর্মী আসার হার কমছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত কাতারে এসেছে ৩৬ হাজার ৭০ জন বাংলাদেশী কর্মী।

এদিকে ২০১৮ সালে জানুয়ারি থেকে জুন পর্যন্ত এর সংখ্যা ছিল ৪০ হাজার ১৬২ জন, গেল বছরের তুলনায় চলতি বছরে একই সময়ে ৪ হাজার ৯২ জন কর্মী কম এসেছে বাংলাদেশ থেকে।

কাতারের নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ এই কর্মী আসার হার কমে যাওয়ার কারণ উল্লেখ করতে গিয়ে বলেন, ‘বর্তমানে কাতারে বিভিন্ন প্রকল্পের কাজ শেষ হয়ে যাওয়ার কারণে বাংলাদেশ থেকে কর্মী আসা কমেছে।’ তিনি আরো বলেন, ‘স্বাভাবিকভাবে যেহেতু অনেক অবকাঠামো নির্মাণের কাজ শেষ হয়েছে বা হওয়ার পথে তাই আগের মত বিপুল সংখ্যা কর্মীর চাহিদা এখন নেই বলা চলে।’ তবে কাতারে বাংলাদেশি কর্মীদের জন্য নতুন ভিসা ইস্যু না হওয়া সম্পর্কে আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত কিছু জানেন না বলে মন্তব্য করেছেন।

তিনি বলেন, ‘এই বিষয়ে জানতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে তারা আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করবেন। মধ্যপ্রাচ্যের দেশ কাতার বর্তমান বাংলাদেশের অন্যতম একটি বড় শ্রমবাজার। যেখানে বর্তমানে প্রায় চার লাখের বেশি বাংলাদেশী কাতারে বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। আমরা যেন এই শ্রম বাজার কোন ভাবে না হারাই সেদিকে খেয়াল রাখতে হবে।’

২০২২ সালে অনুষ্ঠেয় ফিফা ফুটবল বিশ্বকাপ উপলক্ষে এখনো কাতারের বিভিন্ন কারিগরি খাতে লোকবলের চাহিদা রয়েছে। তবে দুদেশের মধ্যে দীর্ঘদিন ধরে উচ্চ পর্যায়ের কূটনৈতিক যোগাযোগ স্থবির হয়ে থাকায় বাংলাদেশের এই শ্রমবাজার সংকুচিত হতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

  • জিকু ভুঁইয়া, প্রবাস কথা, কাতার 

আজ ( ২১ আগস্ট ) ঢাকায় আন্তর্জাতিক মুদ্রার বিনিময় মূল্য

প্রবাসীদেরে সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.