Featured বাংলাদেশ থেকে

মুঠোফোনে ১০০ টাকার কথায় দিতে হবে ২৭ টাকা কর!

মুঠোফোনে কথা বলায় আবারও যুক্ত হলো কর। মুঠোফোনে কথা বললে আগের চেয়ে বেশি হারে সরকারকে কর দিতে হবে। এবছরের বাজেটে নতুন করে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করায় বাড়ছে কলরেট। এ কারণে এখন থেকে প্রতি ১০০ টাকার কথা বললে স্বয়ংক্রিয়ভাবে ২৭ টাকা কেটে যাবে কর হিসেবে।

বর্তমানে মোবাইল ফোনে কথার বলার ওপর ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং ১ শতাংশ সারচার্জ আরোপ করা আছে। যাতে করে গ্রাহককে মুঠোফোনে কথা বলতে হলে সরাসরি ২২ শতাংশ কর দিতে হয়। এ বছরের বাজেটে আরও ৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ হওয়ায় তা দাঁড়িয়েছে ২৭ শতাংশের বেশিতে। অর্থাৎ প্রতি একশো টাকা কলরেটে বসলো ২৭ টাকা কর।

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গতকাল বৃহস্পতিবার বিকেল ৩টায় একাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশনে বাজেট পেশ করেন। এটি দেশের ৪৮তম, আওয়ামী লীগ সরকারের ২০তম এবং অর্থমন্ত্রী হিসেবে মুস্তফা কামালের প্রথম বাজেট।

নতুন বাজেটের আকার বাড়ছে ১২ দশমিক ৬ শতাংশের বেশি। এবারের বাজেটে ঘাটতির পরিমাণ ধরা হয়েছে ১ লাখ ৪৫ হাজার ৯৫০ কোটি টাকা। যা চলতি অর্থবছরের বাজেট থেকে ২০ হাজার ৬৫৭ কোটি টাকা বেশি। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে। এবছর ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.