Featured সুস্থ থাকুন

করোনায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়াল, বিশ্বেজুড়ে ২০০ কোটি মানুষ গৃহবন্দি!

শেয়ার করুন

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এই ভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে লাখ ৭১ হাজার ৮২০ জনে।

করোনাভাইরাস নিয়ে তথ্য দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের লাখ ৭১ হাজার ৩৬৩ জন মারা গেছেন ২১ হাজার ২৯৪ জন।

করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন এখন পর্যন্ত এক লাখ ১৪ হাজার ৭০৩ জন। লাখ ৩৩ হাজার ৪৮৭ জন চিকিৎসাধীন রয়েছেন।

এদিকে বিশ্বজুড়ে করোনার প্রাদুর্ভাব দেখা দেয়ায় গৃহবন্দি হয়ে পড়েছেন ২০০ কোটিরও বেশি মানুষ। এর বেশির ভাগ ভারতের। লকডাউন রয়েছে গোটা ভারত। এক ভারতেই ঘরবন্দি প্রায় ১৩০ কোটি মানুষ।

এছাড়া এশিয়া-ইউরোপ ও আমেরিকার বহু দেশ ও শহরের মানুষ গৃহবন্দি। বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বে গৃহবন্দি প্রায় ২০০ কোটিরও বেশি মানুষ।

গতকাল বুধবার ছিল যুক্তরাষ্ট্রের জন্য এখন পর্যন্ত ভয়াবহ দিন। একদিনে ১৩ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছে। এতে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৮ হাজার ছাড়িয়ে গেছে।

তবে জন হপকিন্স ইউনিভার্সিটির দাবি, নতুন করে ২৪৭ জনের প্রাণহানির পর যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ১ হাজার ৩২ জনে দাঁড়িয়েছে তবে তিনশ ৯৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে যুক্তরাজ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চারশ ৫৬ জনে। নতুনভাবে আক্রান্ত হয়েছেন আরো দেড় হাজার মানুষ। স্পেনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার চারশ ৩৪ জন।

এদিকে ইতালিতে মৃতের সংখ্যা বেড়ে সাত হাজার পাঁচজনে ঠেকেছে। অন্যদিকে ফ্রান্সে মারা গেছে ১৩৩১ জন। সার্বিয়াতে দুই শিশু আক্রান্ত হয়েছে। 

বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে দেখা গেছে, চীন এবং ইতালির পরেই যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে মৃতের হার .৩৮ শতাংশ। বিশেষজ্ঞরা বলছেন ৭০ লাখ থেকে দেড় কোটি মানুষ আক্রান্ত হতে পারে যুক্তরাষ্ট্রে।

এদিকে স্পেনে গত ২৪ ঘণ্টায় মৃত্যুর সংখ্যা চীনকেও ছাড়িয়ে গেছে। স্পেনে এখন পর্যন্ত ৪৯ হাজার পাঁচ ১৫ জন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন।

জানা গেছে, দেশব্যাপী ভোট করোনাভাইরাসের কারণে স্থগিত করে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

করোনা মোকাবেলার জন্য চীন থেকে ৭৮৪ মিলিয়ন ডলারের চিকিৎসা সরঞ্জাম কিনছে স্পেন। তার মধ্যে পাঁচশ মিলিয়ন মাস্ক, . মিলিয়ন টেস্ট কিট এবং ৯৫০টি ভেন্টিলেটর রয়েছে।

স্পেনের গণমাধ্যমের খবরে বলা হয়েছে, মাদ্রিদের একটি আশ্রম থেকে ২৩ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। 

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহানে প্রথম করোনার অস্তিত্ব ধরা পড়ে; এরপর তা ছড়িয়েছে সারবিশ্বে। বাংলাদেশে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয় মার্চ।

  • সম্রাট হোসেন, প্রবাস কথা, ঢাকা। 
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.