Featured সৌদি আরব

ওমরাহ এর ভিসার ব্যাপারে নতুন সময়সূচী নির্ধারণ করেছে সৌদি আরব

প্রতিবছরের মত এবছরও পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরবে যাবেন কয়েক লক্ষ মুসলিম। হজ পালনকারীদের ভিসার আবেদনের ব্যাপারে গতকাল শনিবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম খালিজ টাইমস।

এই প্রতিবেদনে জানানো হয়, পবিত্র হজের জন্য এক মাস ওমরাহ ভিসা বন্ধ রাখবে সৌদি সরকার। চাঁদ দেখার সাপেক্ষে আগামী ১০ আগস্ট পবিত্র হজ অনুষ্ঠিত হবে। হজ শেষ হয়ে যাওয়ার পর আগামী ১৬ আগস্ট থেকে আবার ওমরার ভিসা চালু করা হবে।

সৌদি আরবের ‘ন্যাশনাল কমিটি ফর দ্য হজ অ্যান্ড ওমরাহ’ এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ বিন বাদি এই বিষয়ে সকল তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন,

‘এ বছরের ১৬ আগস্ট থেকে চলতি মৌসুমে ওমরাহ পালনের জন্য ভিসার আবেদন গ্রহণ করবে মন্ত্রণালয়। হাজিদের পাঁচ দিনের জন্য এক মাস মেয়াদি ভিসা দেওয়া হবে।’

তবে এই ঘোষণা দেওয়ার পূর্বেই গত ১৭ জুন থেকে ভিসার আবেদন নেওয়া বন্ধ রেখেছে সৌদি সরকার।

সৌদি সরকার ভিশন-২০৩০ সামনে রেখে ওমরাহ পালনে ইচ্ছুকদের ব্যাপক হারে ভিসা দেওয়া শুরু করেছে। এদিকে ২০২২ সালের মধ্যে ওমরাহ পালনকারীর সংখ্যা দেড় কোটিতে এবং ২০৩০ সালের মধ্যে তা তিন কোটিতে উন্নীত করার লক্ষ্যে এই ভিসা দেওয়ার হার বাড়িয়েছে সৌদি সরকারের।

মুসলিম দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ওমরা হজ করেন পাকিস্তানিরা। পাকিস্তানিদের পরেই শীর্ষ স্থানে রয়েছেন যথাক্রমে- ইন্দোনেশিয়া, ভারত, মিশর, আলজেরিয়া, ইয়েমেন, তুরস্ক, মালয়েশিয়া, ইরাক ও জর্ডানের মুসলিমরা।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.