Featured ইতালী

ইতালিতে বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেটের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শেয়ার করুন

যথাযথ ভাবগাম্ভীর্য ও বিনম্র শ্রদ্ধায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ইতালির রোম ও মিলানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। একুশের প্রথম প্রহরে রোমের কেন্দ্রস্থল ভিত্তরিও পার্কে স্থাপিত অস্থায়ী শহিদ মিনারে রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর রোমস্থ বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশীগণ ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন। দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একুশের কালজয়ী গান, আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি গাওয়ার মধ্যে দিয়ে ২০ ফেব্রুয়ারির রাত ১০ টায় অনুষ্ঠান শুরু হয়।

এছাড়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত মর্মস্পর্শী দেশাত্ববোধক গানও পরিবেশন করা হয়। এর পর দূতাবাসের কর্মকর্তাবৃন্দ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে মাননীয় রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বানীসমূহ পাঠ করেন।

এসময় রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধু ১৯৭২ সালে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেন এবং ২৫ সেপ্টেম্বর ১৯৭৪ তারিখে জাতিসংঘের ২৯তম সাধারণ অধিবেশনে বাংলায় বক্তৃতা দিয়ে প্রথমবারের মতো বাংলাভাষাকে বিশ্বদরবারে পরিচয় করিয়ে দেন। মান্যবর রাষ্ট্রদূত বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশকে একটি সোনার বাংলা হিসেবে গড়ে তোলা। মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে বঙ্গবন্ধুর সেই স্বপ্ন বাস্তায়নের পথে দেশ অনেকদূর এগিয়ে গেছে বলে তিনি উল্লেখ করেন।

মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশের বাইরে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতি পালন ও চর্চা করার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এসময় ইতালি আওয়ামী লীগ,বাংলাদেশ সমিতি ,যুবলীগ ,মহিলা আওয়ামী লীগ , ছাত্রলীগ, রোম মহানগর আওয়ামী লীগ।

তাছাড়া সেচ্ছাসেবক লীগ,বৃহত্তর ফরিদপুর সমিতি,বরিশাল বিভাগ সমিতি। বৃহত্তর জালালাবাদ কল্যান সংঘ,বৃহত্তর কুমিল্লা সমিতি,বৃহত্তর চট্রগ্রাম সমিতি,ইতালি বাংলা প্রেস ক্লাব,অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাব সহ রোমের প্রায় শতাধিক সংগঠনশহীদদের মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

এছাড়াও একুশের প্রথম প্রহরে কনসাল সামছুল আহসানের নেতৃত্বে সকাল ১০ টায় ইতালির বাণিজ্যিক শহর মিলানের পিয়াজ্জা নাপোলি পার্কে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলান শাখা। শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও ০১ মিনিট নীরবতা পালনসহ দিনভর নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি 

আরও পড়ুন-  পর্তুগালে ভাষা শহীদদের স্মরণে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.