Featured ইউরোপ ইতালী

ইতালিতে প্রবাসীদের বৈধকরণ গেজেট সংশোধন

শেয়ার করুন

ইতালি সরকার গত সপ্তাহে দেশটিতে বসবাসরত অনিয়মিত বা অবৈধদের প্রবাসীদের বৈধতার ঘোষণা দিয়েছে। এর প্রেক্ষিতে বৈধকরণ গেজেটে কিছু পরিবর্তন আনা হয়েছে।

১) শুধুমাত্র কৃষিখাত এবং কৃষি সম্পর্কিত সহযোগী আর গৃহকর্মীর মধ্যে যেমন- বয়স্কদের দেখাশুনা, চলাচলে অক্ষম, বেবি সিটার বা বাসার যে কোন কাজের জন্য ৪০০ ইউরো কনত্রিবুতি জমা দেয়ার ক্ষেত্রে এখন ৫০০ ইউরো দিতে হবে অর্থাৎ আবেদন প্রার্থীদের এখন ১০০ ইউরো বেশি গুনতে হবে।

২) বিশেষ সুবিধার মধ্যে যারা ১৬০ ইউরো জমা দিয়ে ৬ মাসের ডকুমেন্ট পাওয়ার কথা ছিলো, তাদের ক্ষেত্রে এখন ১৩০ ইউরো দিয়ে জমা দিতে পারবে মালিক ছাড়াই।

তবে দুটি বিষয় জেনে রাখা জরুরী-

প্রথমটি, ৮ মার্চের আগে আপনি যদি ইতালি আসেন এবং সেটির প্রমান দেখাতে পারেন, তাহলে আপনি আবেদন করতে পারবেন।

দ্বিতীয়ত, ৩১ অক্টোবরের পরে আপনার সোজ্জর্নের মেয়াদ শেষ হয়ে গেলে মালিক না থাকলে আপনি ১৩০ ইউরো জমা দিয়ে ৬ মাসের পেরমেস্সো দি সোজ্জর্ন পেতে পারেন।

উল্লেখ্য, গণমাধ্যমের দেয়া তথ্য অনুযায়ী ৩১ অক্টোবরের মধ্যে যাদের পেরমেস্সো দি সোজ্জর্নের মেয়াদ উত্তীর্ণ হয়েছে, তাদের আবেদনের কথা বলা হলেও গেজেটে সুস্পষ্টভাবে এর বিপরীত কথা উল্লেখ আছে। অর্থাৎ ৩১ অক্টোবরের পরে যাদের ভিসার মেয়াদউত্তীর্ণ হয়েছে শুধু তারাই মালিক ছাড়া জমা দিতে পারবেন। সুতরাং এ সকল ক্ষেত্রে পাতার কোন সোজ্জর্নকে বুঝায়নি। যা প্রবাসী বাংলাদেশিদের জন্য সুসংবাদ।

  • এম কে রহমান লিটন, প্রবাস কথা প্রতিনিধি, ইতালি। 
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.