Featured ইউরোপ ইতালী প্রবাস রাজনীতি

ইতালিতে নতুন মন্ত্রীপরিষদের তালিকা ঘোষণা

নানা জটিলতার পর প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তের নেতৃত্বে গঠিত হল ইতালির নতুন মন্ত্রীপরিষদ। মধ্য-বামপন্থি নিকোলা জিঙ্গারেত্তির দল ডেমোক্র্যাটিক পার্টির দশ ও তরুণ নেতা দি মায়িওর ফাইভ স্টার মুভমেন্টের ১২ জন নিয়ে এ মন্ত্রীপরিষদ গঠন করা হয়।

বুধবার দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে কিজি ভবনে(প্রধানমন্ত্রীর দপ্তর) আনুষ্ঠানিকভাবে ২৩ সদস্যবিশিষ্ট এ মন্ত্রীপরিষদের তালিকা ঘোষণা করেন।

নতুন এ মন্ত্রীপরিষদে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অভিবাসনবিরোধী ডানপন্থি মাত্ত্বেও সালভিনির জায়গায় নতুন স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বসানো হয়েছে মিলানের মেয়র লুসিয়ানা ল্যামরোজকে। আর পররাষ্ট্রমন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে সাবেক উপ-প্রধানমন্ত্রী তরুণনেতা লুইজি দি মায়িওকে।

এছাড়াও ফেদেরিকো দিইনকাকে দেয়া হয়েছে জনসংযোগ মন্ত্রণালয়ের দায়িত্ব। পাওলা পিসানো হচ্ছেন প্রযুক্তি বিষয়কমন্ত্রী। ফাবিয়ানা দাদোন পাচ্ছেন জনপ্রশাসনের, ফ্রাঞ্চেস্কো বোসিয়াকে আঞ্চলিক বিষয়ক, জুসেপ প্রভেঞ্জানোকে দক্ষিনের, ভিঞ্চেঞ্জোকে ক্রীড়া মন্ত্রণালয়ের, এলেনা বোনেতিকে সমসুযোগ ও পরিবার মন্ত্রণালয়ের, এঞ্জো আমেন্দোলাকে দেয়া হয়েছে ইউরোপীয় বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব।

আলফোন্সো পেয়েছেন আইনমন্ত্রণালয়ের দায়িত্ব, লরেঞ্জো গেরিনিকে প্রতিরক্ষা, রবের্তোকে অর্থমন্ত্রণালয়ের, স্তেফানো পাতুয়ানেলিকে অর্থনৈতিক উন্নয়ন, তেরেসাকে কৃষি ও বনজ, সার্জিও কস্তাকে পরিবেশ, পাওলা দে মেশেলিকে অবকাঠামো ও পরিবহণ, কাতালফোকে শ্রম মন্ত্রণালয়ের, ফায়িওরোমন্তিকে শিক্ষা , দারিও ফ্রাঞ্চেস্কিনিকে সাংস্কৃতিক ও পর্যটন এবং রবের্তো স্পেরাঞ্জাকে দেয়া হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব।

এসময় প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে সকলমন্ত্রীদের সৎ ও নিষ্ঠার সাথে নিজনিজ দায়িত্ব মন্ত্রণালয়ের পালনের আহ্বান জানান।

  • সাইফুল ইসলাম মুন্সী, ইতালি 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.