Featured ইউরোপ ইতালী

ইতালিতে করোনাভাইরাস আতঙ্ক, প্রবাসীদের কর্মহীন হওয়ার আশঙ্কা

শেয়ার করুন

সম্প্রতি ইতালির রাজধানী রোমে ঘুরতে আসা এক চীনা দম্পতির শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে। দেশটিতে সংক্রামক এ ভাইরাস শনাক্ত হবার পর থেকেই আতঙ্কে রয়েছে দেশটিতে বসবাসরত  বাংলাদেশিরা।  আর এরপর থেকেই দেশটিতে বসবাসরত সকলের মধ্যেই আতংক ছড়িয়ে পড়ে।

চীনের উহান প্রদেশ থেকে গত বৃহস্পতিবারের একটি ফ্লাইটে এক দম্পতি ইতালির মিলান মালপেন্সা বিমানবন্দরে আসেন। এরপর ইতালির বিভিন্ন শহর ঘুরে রোমের একটি হোটেলে অবস্থান নেন। এসময় তারা ইতালির স্বাস্থ্যবিভাগের নজরদারিতে এলে তাদের পরীক্ষা করে এ ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। পরে সাথেসাথে ঐ দম্পতিকে রোমের একটি হাসপাতালে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়।

এছাড়াও তাদের অবস্থান করা হোটেলের কক্ষটিকে সিলগালা করে দেয়া হয়। এছাড়াও দেশটিতে ছয়মাসের জন্য জরুরী অবস্থা ঘোষণা করা হয়েছে। ইতিমধ্যে চীনের সাথে ইতালির সকল ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে বলে জানান ইতালির প্রধান মন্ত্রী জুসেপ্পে কন্তে।  ‘কিজি ভবনে’ আয়োজিত এক সংবাদ সম্মেলনে বলেন করোনা ভাইরাস মোকাবিলা করতে ইতালির স্বাস্থ্যমন্ত্রণালয় সর্বদা প্রস্তুত। এছাড়াও তিনি সকলকে নিরাপত্তার মধ্যদিয়ে রাস্তায় চলাচলের অনুরোধ জানিয়েছে।

অপরদিকে করোনাভাইরাসের প্রভাব পড়েছে ইতালির রেস্টুরেন্ট ব্যবসার প্রায় ৪০ ভাগ দখল করে থাকা সকল চাইনিজ (জাপানী) রেস্টুরেন্টের উপর। করোনা ভাইরাস আতঙ্কের পর থেকেই ধীরেধীরে কমে যাচ্ছে এসব রেস্টুরেন্টের ক্রেতাদের সংখ্যা। এমনভাবে আর কয়েকদিন চললেই বাধ্য হয়ে অনেক মালিককেই তাদের ব্যবসা গুটিয়ে নিতে হবে আর এতে কর্মসংস্থানহীন হয়ে পরবে এসব রেস্টুরেন্টে কাজ করা অনেক বাংলাদেশি।

  • সাইফুল ইসলাম মুন্সী, মিলান, ইতালি।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.