Featured অন্যান্য ইউরোপ

আয়েবার সভা; বাংলাদেশ-লাটভিয়ার ব্যবসায়িক সম্পর্ক জোরদারের আহ্বান

শেয়ার করুন

লাটভিয়াকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি প্রদানকারী দেশগুলোর তালিকায় বাংলাদেশের স্থান প্রথম সারিতে ছিল, এমনটি উল্লেখ করে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া ওশেনিয়া বিভাগের শীর্ষ স্থানীয় কর্মকর্তা জিগমুনস জাম ও কিস। অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবার ১৭ তম কার্যনির্বাহী সভায়  তিনি এসব কথা বলেন। 

অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা) এর ১৭ তম কার্যনির্বাহী সভা শনিবার (১৬ নভেম্বর) দুপুরে লাটভিয়ার রাজধানী রিগার রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হয়। এতে ইউরোপে নিরাপদ অভিবাসন নিশ্চিত করার পাশাপাশি লাটভিয়ার সাথে বাংলাদেশের শিক্ষা ও সাংস্কৃতিক এবং ব্যবসা বাণিজ্যের সম্পর্ক জোরদার করা সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

দিনব্যাপী সভার কার্যক্রম শুরু হয় দুই দেশের জাতীয় সংগীত বাজানোর মধ্য দিয়ে। এরপর আয়েবার কার্যনির্বাহী সদস্য মনিরুজ্জামান লিটন এর মৃত্যুতে গভীর শোক জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এর আগে স্থানীয় সময় শুক্রবার বাল্টিক-বাংলাদেশ ‘চেম্বার অব কমার্স’ গঠনেরও উদ্যোগ গ্রহণ করা হয়। এতে করে বাংলাদেশি বিভিন্ন পণ্য অতি সহজে বাল্টিক দেশগুলোর বাজারে প্রবেশ করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়। পাশাপাশি বাংলাদেশেও বাল্টিক দেশগুলোর মধ্যে বিনিয়োগের পথ প্রশস্ত হবে বলে মনে করেন উদ্যোক্তারা।

আয়েবার সভাপতি ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদীনের সভাপতিত্বে ও মহাসচিব কাজী এনায়েত উল্লার পরিচালনায় বক্তব্য রাখেন পোল্যান্ডের অনারারি কনসাল ইঞ্জিনিয়ার ওমর ফারুক, আয়েবার সহ-সভাপতি আহমেদ ফিরোজ, ফখরুল আখম সেলিম , ডক্টর ফরহাদ আলী খাঁন, রানা তাসলিম উদ্দিন।

সভায় আরো বক্তব্য রাখেন, যুগ্ম মহাসচিব এম এ রব মিন্টু, শরিফ আল-মুমিন, বিজনেস এফেয়ারস সেক্রেটারি সুব্রত ভট্টাচার্য শুভ, ইন্টারন্যাশনাল এফেয়ারস সেক্রেটারি আজহারুল হক ফেরদৌস, বাংলাদেশ কো-অর্ডিনেটর তানভীর সিদ্দিকী, কার্যনির্বাহী সদস্য মাহারুল ইসলাম মিন্টু, টি এম রেজা, ইকরাম ফরাজি, তারেক আহমেদ, পারভেজ মনোয়ার এবং মাইনুল ইসলাম নাসিম প্রমুখ।

  • রাসেল আহম্মেদ, লাটভিয়া থেকে

আরও পড়ুন- ঐতিহ্যের শহর রিগা; হাতেগোনা বাংলাদেশির বসবাস যেখানে

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.