Featured আমেরিকা

আমেরিকায় শপথ নিলেন প্রথম বাংলাদেশি সিনেটর শেখ রহমান চন্দন

আমেরিকার কোন স্টেটের সর্বোচ্চ আইন পরিষদ সদস্য (স্টেট সিনেটর) হয়ে। প্রথম বাংলাদেশি হিসেবে আমেরিকার মূলধারার রাজনীতিতে বাংলাদেশি হিসেবে ইতিহাস গড়ার পথে, জর্জিয়া স্টেট সিনেটের ডিস্ট্রিক্ট-৫ নির্বাচনী এলাকা থেকে মিডটার্ম ইলেকেশনে নির্বাচিত হন, মুক্তিযোদ্ধা বাবার সন্তান শেখ রহমান চন্দন।

সোমবার জর্জিয়া অঙ্গরাজ্যে প্রথম বাংলাদেশি-আমেরিকান ও মুসলিম সিনেটর হিসেবে জেনারেল অ্যাসেম্বলিতে শপথ নিয়েছেন তিনি।

বাংলাদেশের কিশোরগঞ্জে জন্ম নেয়া মুক্তিযোদ্ধা নজিবুর রহমানের সন্তান শেখ রাহমান চন্দনই প্রথম বাংলাদেশি যিনি স্টেট সিনেটে প্রতিদ্বন্দ্বিতার আগে নিজেকে ডেমোক্রেট পার্টির একজন শক্তিশালী নেতা হিসাবে গড়ে তুলে পার্টির জাতীয় নির্বাহী কমিটিতে জায়গা করে নেন কার্যকরীনির্বাহী সদস্য হিসাবে। শুধু তাই নয় শেখ রহমান ডেমোক্রেট পার্টির স্থায়ী সুপার ডেলিগেট হিসাবে দলটির নীতি নির্ধারনী বিষয়ে ভূমিকা রেখে আসছিলেন।

১৯৮১ সালে আমেরিকায় এসে নর্থ ক্যারোলিনায় লেখাপড়া করার সময়ে ডিশওয়াশারের কাজ করেন রহমান। বর্তমানে তিনি স্বচ্ছল ব্যবসায়ী এবং ডেমোক্রেট পার্টির অন্যতম বড় দাতা। ১৯৯৫ সালে আমেরিকার নাগরিকত্ব পাবার পর জর্জিয়া স্টেট ইউনিভার্সিসিটি থেকে অর্থনীতি ও গ্লোবাল স্টাডিজে আন্ডার গ্র্যাজুয়েশন করেন। ২০০৮ সালে রাজনীতিতে যুক্ত হন। যোগ দেন ন্যাশনাল অ্যাকশন নেটওয়ার্ক, সিভিল লিবার্টি ইউনিয়ন ও ডেমোক্রেটিক পার্টি অব জর্জিয়ায়।

এদিকে তার বিজয়কে আমেরিকায় বাংলাদেশি কমিউনিটির বিজয় অ্যাখ্যা দিয়ে শেখ রহমান চন্দন বলেন, আমেরিকায় আমাদের উজ্জ্বল ভবিষ্যতের সম্ভাবনা রয়েছে। আর সেটাকে কাজে লাগাতে আমাদেরকে মূলধারার রাজনীতি করতে হবে মন-প্রাণ দিয়ে। বাংলাদেশকে আমরা ভালবাসবো কিন্তু এখানে বাংলাদেশের রাজনীতি করবো না। আমাদেরকে এগিয়ে যেতে হলে আমেরিকান রাজনীতির সাথে তাল মিলিয়ে চলতে হবে যেমন চলছে অন্যান্য কমিউনিটি।

উল্লেখ্য, গত ২২ মে অনুষ্ঠিত প্রাইমারিতে চার হাজার দুই ভোট পেয়ে জয়ী হন। প্রাইমারীতে চার চারবারের নির্বাচিত সিনেটর কার্ট থম্পসন পান ১ হাজার ৮৮৮ ভোট। আর ৬ নভেম্বরের নির্বাচনে শতভাগ ভোট (৩১, ৯০৫) পান তিনি অপ্রতিদ্বন্দ্বী হিসেবে। এর আগে ২০১২ সালে জর্জিয়া স্টেট রিপ্রেজেটিটিভ হিসেবে এবং ২০১৪ সালে স্টেট সিনেটর পদে ডেমোক্রেটিক প্রাইমারিতে অংশ নিয়েছিলেন শেখ রহমান।

প্রবাস কথা ডেস্ক 

আরো পড়ুন- পর্তুগালে ভিসাবিহীন অনিয়মিত অভিবাসীদের বৈধ করা হবে

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.