Featured আমেরিকা ব্রাজিল

আমাজনে বিমান ভাড়া করে পানি ঢালছে বলিভিয়া

আমাজন জঙ্গল বাঁচাতে বিমান থেকে পানি ঢালার উদ্যোগ নিয়েছে দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়া। গত তিন সপ্তাহে বনটির প্রায় আট হাজার বর্গকিলোমিটার এলাকা আগুনে পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে তাই সুপারট্যাঙ্কার বোয়িং বিমান ৭৪৭-৪০০ ভাড়া করে বিমান থেকে আমাজনে পানি ঢালছে বলিভিয়া।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, আগুন নিয়ন্ত্রণে শুক্রবার থেকেই আকাশপথে ওই সুপারট্যাঙ্কার নিয়ে অভিযান শুরু হয়েছে। একটি মার্কিন কোম্পানির কাছ থেকে বিমানটি ভাড়া করেছে তারা।

বলিভিয়ার ভাইস প্রেসিডেন্ট আলভারো সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘মার্কিন কোম্পানির কাছ থেকে ভাড়া করা একটি বিমানে আমাজনের আগুন নেভানোর চেষ্টা করছি আমরা। সুপার ট্যাংকার ওই বিমানটি ১ লাখ ৫০ হাজার লিটার অর্থাৎ ৪০ হাজার গ্যালন পানি বহনে সক্ষম।’

সুপার ট্যাংকারটি আমাজনের অগ্নিনির্বাপণের কাজ শুরু করার আগে দেশটির বিমান বাহিনীর বিমান গিয়ে ক্ষতিগ্রস্ত এলাকা চিহ্নিত করে আসে। তারপরই গতকাল শুক্রবার থেকে পানি ঢালা শুরু হয়। সুপার ট্যাংকার বিমানটির সঙ্গে রয়েছে আরও তিনটি অতিরিক্ত হেলিকপ্টার ও ৫০০ অগ্নিনির্বাপণ কর্মী।

এদিকে ব্রাজিলের আমাজনে দাবানল আন্তর্জাতিক রাজনৈতিক সঙ্কটের রূপ নিয়েছে। অঞ্চলটি পৃথিবীর ফুসফুস হিসেবে পরিচিত। ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো শুক্রবার দাবানল নিয়ন্ত্রণে আনতে সেদেশের সেনাবাহিনীকে নির্দেশ দেন। আমাজনের এবারের দাবানলের তীব্রতা এখন এক দশকের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট সংবাদমাধ্যমকে বলেছেন, আমরা পরিবেশগত অপরাধ মোকাবেলায় শূন্য জিরো টলারেন্স নীতি গ্রহণ করব। তিনি বলেন, আমাজনের প্রতি আমার গভীর ভালবাসা ও আবেগ রয়েছে। এই নিরক্ষীয় চিরহরিৎ বনাঞ্চল রক্ষা করা আমাদের দায়িত্ব।

তবে সেনাসদস্যরা ঠিক কোন উপায়ে আমাজনের আগুন নেভাবে- এ বিষয়টি খোলাসা করেননি জায়ের বোলসোনারো। জায়ের বোলসোনারো ব্রাজিলের জাতীয়তাবাদী নেতা ও একজন সাবেক সেনা সদস্য। জানুয়ারিতে ক্ষমতায় আসার পর দেশটির বন উজাড়ের ঘটনা বৃদ্ধি পায়। দেশটির যেসব অঞ্চলে আদিবাসীরা বাস করে সেসব অঞ্চলে উল্লেখযোগ্যহারে বন উজার করা হয়।

  • প্রবাস কথা ডেস্ক 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.