Featured মধ্যপ্রাচ্য রঙ্গের দুনিয়া

পৃথিবীর সবচেয়ে প্রাচীন মুক্তার সন্ধান, বহন করছে আবুধাবির ইতিহাসও!

শেয়ার করুন

প্রাচীন যুগ থেকেই মূল্যবান সম্পদের অংশ হিসেবে মুক্তার অস্তিত্ব খুব শক্ত অবস্থানে ছিল। এখনো ‘আসল’ মুক্তার কদরে আগের মতই আছে, বরং আরও বেড়েছে। সম্প্রতি খোঁজ মিলেছে পৃথিবীর সবচেয়ে প্রাচীন মুক্তার।

প্রত্নতাত্ত্বিকেরা বলছেন, সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে সন্ধান পাওয়া এই সবচেয়ে প্রাচীন প্রাকৃতিক মুক্তাটি কমপক্ষে আট হাজার বছর পুরনো।

আবুধাবির সংস্কৃতি ও পর্যটন বিভাগ জানিয়েছে, প্রত্নতাত্ত্বিকরা খনন করতে গিয়ে অমূল্য এক মুক্তার সন্ধান পেয়েছেন। এক বিবৃতিতে তারা এ বিষয়ে জানায়, মারাওয়া দ্বীপের মাটি খনন করে পাওয়া গেছে এই মুক্তা।

দেশটির সংস্কৃতি ও পর্যটন বিভাগের পরিচালক আব্দুল্লাহ খালফান আল-কাবি বলেন,

গবেষকদের ধারণা, মুক্তাটি নিওলিথিক যুগের।

এই মুক্তাটির সাথে সংযুক্ত আরব আমিরাতের ইতিহাসের সম্পৃক্ততা রয়েছে বলে ভাবছেন প্রত্নতাত্ত্বিক গবেষকরা। উনিশ শতক থেকে কুড়ি শতকের শুরুর দিক পর্যন্ত সংযুক্ত আরব আমিরাত বিভিন্ন ঔপনিবেশিক শক্তির শাসনাধীন ছিল। সেসময় মধ্যপ্রাচ্যের এই দেশটির প্রধান বাণিজ্য পণ্য ছিল মুক্তা। পরে জাপানেও এই শিল্পের ব্যাপক প্রসার ঘটে।

বিশ্বের প্রাচীনতম মুক্তাটির প্রদর্শনী উন্মুক্ত করা হয়েছে আবুধাবিতে।  গত ১৮ অক্টোবর থেকে ল্যুভর আবুধাবিতে শুরু হয়েছে এক বিশেষ প্রদর্শনী। থাউজেন্ড ইয়ার্স অব লাক্সারি শীর্ষক এই প্রদর্শনীতে আট হাজার বছরের পুরনো মুক্তাটিও আছে। এই প্রদর্শনী চলবে ২০২০ সালের ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.