Featured মধ্যপ্রাচ্য সৌদি আরব

আবারও ১০৫ বাংলাদেশিকে ফেরত পাঠালো সৌদি!

শেয়ার করুন

বিনা কারণে বাংলাদেশি শ্রমিকদের দেশে ফেরত পাঠানো অব্যাহত রেখেছে সৌদি আরব। পূর্বের দফায় দফায় শ্রমিকদের দেশে ফেরত পাঠানোর পর আরও ১০৫ কর্মীকে দেশে ফিরিয়ে দিয়েছে সৌদি।

গতকাল মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের প্রথম ফ্লাইটে ৪২ জন ও রাত ১টা ১৫ মিনিটে দ্বিতীয় ফ্লাইটে ৬৩ জন দেশে ফেরেন। এই হিসাবমতে চলতিমাসেই সৌদি থেকে দেশে ফিরলেন ৪৪১ কর্মী।

প্রতিবারের মত এবারও ফেরত আসা কর্মীদের বিমানবন্দরেরর প্রবাসী কল্যাণ ডেস্কের সহযোগিতায় ব্র্যাক অভিবাসন কর্মসূচি থেকে খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়।

ফেরত আসাদের একজন পিরোজপুরের শামীম দাবি করেন, মাত্র দেড় মাস আগে সাড়ে তিন লাখ টাকা দিয়ে তিনি সৌদি আরব গিয়েছিলেন কিন্তু আকামা (কাজের অনুমতি) থাকা সত্ত্বেও তাকে দেশে ফেরত পাঠানো হয়।

অপর এক কর্মী মুন্সিগঞ্জের মহিউদ্দিন গণমাধ্যমকে জানান, গত ১০ বছর ধরে সৌদি আরবে ছিলেন। আকামাসহ বৈধভাবেই ছিলেন। দুইদিন আগে এশার নামাজ পড়তে মসজিদে যাবার পথে সৌদি ইমিগ্রেশন পুলিশ তাকে আটক করে। আকামা থাকার পরও আটকের কারণ জানতে চাইলে তাকে মারধর করা হয় বলেও জানিয়েছেন তিনি।

দেশেফেরা কর্মীদের অভিযোগ,

এ বিষয়ে ব্র্যাক অভিবাসন কর্মসূচির প্রধান শরিফুল হাসান জানান,

চলতিমাসেই দেশে ফিরেছেন ৪৪১ কর্মী। এবছর ১০ থেকে ১১ হাজার কর্মী সৌদি আরব থেকে ফেরত পাঠানো হয়েছে। সাধারণ ‘ফ্রি’ ভিসার নামে গিয়ে এক নিয়োগকর্তার বদলে আরেক জায়গায় কাজ করলে কর্মীদের ফেরত পাঠানো হতো। কিন্তু এবার ফেরত আসা কর্মীদের অনেকেই বলছেন, তাদের বৈধ আকামা ছিল। আসলেই এমনটা হয়েছে কীনা সেটা দূতাবাস ও মন্ত্রণালয় খতিয়ে দেখতে পারে।

তিনি আরও বলেন,

কেন বাংলাদেশিদের ফেরত পাঠানো হচ্ছে সেই কারণটা বের করে করণীয় ঠিক করা উচিত, যাতে নতুন করে যারা যেতে চাইছেন তারা বিপদে না পড়েন।

সৌদি থেকে ফেরত আসা কর্মীদের অভিযোগ তারা কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে তাদের পুলিশ গ্রেফতার করেন, সেসময় নিয়োগকর্তাকে ফোন করা হলেও তারা দায়িত্ব নিচ্ছেন না। এমনকি আকামা থাকা সত্ত্বেও কর্মীদের ডিপোরটেশন ক্যাম্পে নিয়ে যাওয়া হচ্ছে। এমনকি তাদের ধরে সবজি, খেজুর ও পানি বিক্রিসহ ভিক্ষা করার মতো মিথ্যা অভিযোগ এনে দেশে পাঠানো হচ্ছে।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

আরও পড়ুন- দুইদিনে ২৫০ বাংলাদেশিকে ফেরত পাঠালো সৌদি আরব

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.