Featured খেলা

আইসিসির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ আনলো শ্রীলংকা

বিশ্বকাপের দ্বাদশ আসরের শুরু থেকেই চলছে বিতর্ক। এই বিতর্কের প্রধান দুই কারণ হলো বৃষ্টি এবং আম্পায়ারিং। একদিকে বৃষ্টির কারণে একের পর এক ম্যাচ পরিত্যক্ত হচ্ছে অপরদিকে ভুলে ভরা আম্পায়ারিংও থামছেনা।

অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচের আগেই পিচ নিয়ে অভিযোগ তুলেছিলেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ। এবার শদুহু পিচ না সরাসরি আইসিসির বিরুদ্ধে ক্ষোভ ঝেড়েছেন শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) টিম ম্যানেজার আশান্তা দে মেল।

বিশ্বকাপে রানের বন্যা বইয়ে দেবার জন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে স্পোর্টিং উইকেট বানানোর নির্দেশ দিয়েছিল আইসিসি। কোনো প্রকার দ্বিমত ছাড়াই ইসিবি সেই নির্দেশনা পালন করে।

কিন্তু অস্ট্রেলিয়া-পাকিস্তান ম্যাচের ক্ষেত্রে দেখা গেছে ভিন্ন চিত্র।সেই ম্যাচের পিচে ছিল প্রচুর ঘাস। যার ফলে পেস বোলাররা একটু বেশি সুবিধা পেয়েছেন। একই পিচ আবার বানানো হচ্ছে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া ম্যাচের জন্যও। আর এই কারণেই আইসিসির উপর ক্ষোভ ঝেড়েছেন লঙ্কান টিম ম্যানেজার অশান্তা।  তার মতে, আইসিসি পক্ষপাতমূলক আচরণ করছে।

অশান্তা বলেন,

‘এই বিশ্বকাপে সেরা ১০টি দল অংশগ্রহণ করছে। আমি মনে করি আইসিসির প্রতিটা দলের সঙ্গে একই রকম আচরণ করা উচিত।  অস্ট্রেলিয়ার বিপক্ষে ওভালের পিচটা একদমই সবুজ। আমাদের অভিযোগকে ‘আঙুর ফল টক’ ভাবলে ভুল হবে। আইসিসি কোনো নির্দিষ্ট দলের জন্যই একই ধরনের উইকেট বানাবে, আর অন্যদের জন্য আলাদা হবে, এটি খুবই দৃষ্টিকটু। তারা অ্যাশেজ সিরিজটা আগে আয়োজন করে গ্রীষ্মের পর বিশ্বকাপ আয়োজন করতে পারত। কিন্তু বিশ্বকাপের চেয়ে এখন অ্যাশেজের গুরুত্বই বেশি মনে হচ্ছে!’

বৃষ্টি নিয়ে অভিযোগে ছেয়ে গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো। পিচ নিয়ে অভিযোগ এখনো সেইভাবে সয়লাব না তুললেও হয়তো নজরে এসেছে অন্যদেরও। পরবর্তী ম্যাচে কেমন পিচ হবে সেটিই এখন খেলোয়াড় এবং দর্শকদের চিন্তার বিষয়।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.