Featured অস্ট্রেলিয়া শিক্ষা

অস্ট্রেলিয়ায় মাস্টার্সের শিক্ষা বৃত্তির আবেদন গ্রহন শুরু

২০১৯ সালের মাস্টার্স প্রোগ্রামের শিক্ষাবৃত্তির আবেদন গ্রহন শুরু করেছে অস্ট্রেলিয়া। গত ১ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়া সরকারের সম্মানজনক বৃত্তি ‘অস্ট্রেলিয়া অ্যাওয়ার্ডস স্কলারশিপ’র আবেদন গ্রহণ শুরু হয়েছে।

১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে ৩০ এপ্রিল পর্যন্ত। বাংলাদেশি শিক্ষার্থীরা কেবল মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করতে এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন বলে জানা গেছে।

কিভাবে একজন শিক্ষার্থী এই বৃত্তির জন্য আবেদন করবেন তার পুরো প্রক্রিয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে।

এই ওয়েবসাইটে শিক্ষা বৃত্তি সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে – https://dfat.gov.au/people-to-people/australia-awards/Pages/australia-awards-scholarships.aspx

আর এই ওয়েবসাইটে আবেদন করা যাবে –  https://dfat.gov.au/people-to-people/australia-awards/Pages/how-to-apply-for-an-australia-awards-scholarship.aspx

ওয়েবসাইটে বলা হয়েছে, অনার্স ও এর আগের সনদগুলোতে ভালো ফলাফলের পাশাপাশি ইংরেজি ভাষার দক্ষতাই প্রধান যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। এ হিসেবে IELTS (Academic) স্কোর কমপক্ষে ৬ দশমিক ৫ (ওভারওল) লাগবে। কোনো ব্যান্ডেই ৬ এর কম স্কোর হলে আবেদন করা যাবে না। অথবা TOEFL-এ সব বিষয়ে কমপক্ষে ২১ লাগবে। অথবা অনলাইনভিত্তিক PTE Academic-এ ওভারওল ৫৮ স্কোর থাকতে হবে, কোনো সেকশনে ৫০ এর কম হলে হবে না ।

প্রবাস কথা ডেস্ক, ঢাকা 

আরও পড়ুন-  দক্ষিণ কোরিয়া মাস্টার্স ও পিএইচডিতে শিক্ষাবৃত্তি ঘোষণা করেছে

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.