Featured খেলা

অস্ট্রেলিয়াকে হারিয়ে ২৭ বছর পর ফাইনালে স্বাগতিক ইংল্যান্ড

এবারের বিশ্বকাপের আসরকে বেশ জমজমাট হিসেবেই ধরা দিচ্ছে ক্রিকেটপ্রেমীদের কাছে। সেমিফাইনালে ওঠা কিছু মুহূর্তের জন্য যখন প্রশ্নের মুখে ছিল স্বাগতিক দেশ ইংল্যান্ডের জন্য, তখন ঠিকই নিজেদের সর্বোচ্চ দিয়ে সেমিফাইনালে উঠে গিয়েছিল এই দল।

কিন্তু সেমিফাইনালে নিজেদের ‘ক্লাস’ প্রদর্শন করতে একেবারেই পিছপা হয়নি ইংল্যান্ড। সেমিতে ইংল্যান্ডের দুর্দান্ত পারফর্ম্যান্সে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ছিটকে পড়েছে বিশ্বকাপের বাইরে। এই জয়ের মধ্য দিয়ে ২৭ বছর পর ফের বিশ্বকাপের ফাইনালে উঠেছে স্বাগতিকরা।

১৯৯২ সালে শেষবার ফাইনাল খেলছিল ইংল্যান্ড। সেবার ইমরান খানের পাকিস্তানের কাছে হেরে তাদের স্বপ্ন ভেঙেছিল। এবার সেই দুঃখ ঘোচানোর বড় একটি সুযোগ আছে ইংল্যান্ডদের সামনে।

শুধু ১৯৯২ই নয়, বিশ্বকাপে এর আগে ১৯৭৯ এবং  ১৯৮৭ সালেও ফাইনালে উঠে খালি হাতে ফিরতে হয়েছিল ইংলিশদের। তাই দীর্ঘ ২৭ বছর পর ফাইনালে উঠে নিজেদের সেরাটাই দিতে পারে কিনা তা-ই এখন দেখার বিষয়।

গতকাল বৃহস্পতিবার পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদে আট উইকেটে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে ফাইনালে উঠে ইংলিশরা। অস্ট্রেলিয়ার করা ২২৩ রানের জবাবে ৩২.১ ওভারে ২২৬ রান করে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ইংল্যান্ড।

আগামী ১৪ জুলাই লর্ডসে ফাইনালে মুখোমুখি হবে সেরা দুই দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। গত বুধবার ভারতকে হারিয়ে কিউইরা টানা দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে। তাই এবারের বিশ্বকাপে যে নতুন চ্যাম্পিয়ন দেখছে সেটা বলার অপেক্ষা রাখে না। এই নতুন চ্যাম্পিয়ন দেখার বয়সও খুব কম না। ২৩ বছর পর নতুন বিজয়ীর হাতে উঠবে ক্রিকেট বিশ্বকাপ।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.