Featured এশিয়া ভারত

অবৈধ প্রবেশের দায়ে ২১ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে ভারত

শেয়ার করুন

ভারতের আসাম রাজ্য থেকে ২১ জন বাংলাদেশি নাগরিককে ফেরত পাঠিয়েছে দেশটির কর্তৃপক্ষ। অবৈধভাবে প্রবেশকারী এসব বাংলাদেশিকে আসামের করিমগঞ্জ জেলা থেকে আটক করে ভারতের সীমান্ত পুলিশ গতকাল বাংলাদেশে ফেরত পাঠায় বলে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে।

আটককৃতদের মধ্যে দুজন নারী রয়েছেন। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অনুমতিক্রমে তাদেরকে সুতারকান্দি সীমান্ত চেকপয়েন্ট দিয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়। ফেরত পাঠানো ব্যক্তিরা সিলেট এবং কিশোরগঞ্জের অধিবাসী। তারা দুই থেকে চার বছর অবৈধভাবে ভারতে বসবাস করছিলো। আসাম সীমান্ত পুলিশ এবং বিএসএফ তাদেরকে বাংলাদেশের বিজিবি’র কাছে হস্তান্তর করে।

উল্লেখ্য, আসামে ‘বাঙালি খেদাও’ আন্দোলন বহু বছরের পুরনো। সেই আন্দোলনের প্রেক্ষাপটে সেখানে নাগরিকপঞ্জি বা নাগরিকদের তালিকা তৈরি করার বিতর্কিত কর্মকাণ্ড চলছে। ভারতীয় রাজনীতিতে তা নিয়ে তুমুল আলোচনা চলছে।

তাছাড়া নাগরিকপঞ্জির তালিকায় নাম উঠেনি লাখ লাখ ভারতীয় বাঙালি অধিবাসীর। বিজেপি সরকার তাদেরকে ‘বাংলাদেশি’ হিসেবে চিহ্নিত করে বাংলাদেশে ফেরত পাঠাতে চাইছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ ভারতীয় নেতারা বিজেপির নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে।

প্রবাস কথা ডেস্ক 

আরও পড়ুন- যুক্তরাজ্যে ধর্ষণ মামলায় বাংলাদেশির ১০ বছরের জেল

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.