Featured বাংলাদেশ থেকে

‘সুজা সম্মাননা ২০২০’ পেলেন দেশসেরা তিন সাংবাদিক

শেয়ার করুন

সংবাদমাধ্যমে নতুন ধারা উন্মোচন করেছে অনুসন্ধানীমূলক বিভিন্ন অনুষ্ঠান। এই অনুসন্ধানী সাংবাদিকতায় অনন্য নজির গড়ায় দেশের তিন সাংবাদিককে বিশেষ সম্মাননা দিয়েছে স্টেট ইউনিভার্সিটি।

গতকাল বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) স্টেট ইউনিভার্সিটির সাংবাদিক সমিতি এই ‘সুজা সম্মাননা ২০২০’ এর আয়োজন করে। রাজধানীর কলাবাগানে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম স্কলার্স ইনে দেশ সেরা তিন সাংবাদিককে এই সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা গ্রহণ করছেন সাংবাদিক মুনজুরুল করিম

অনুসন্ধানী সাংবাদিকতার জন্য এই বিশেষ সম্মাননা পেয়েছেন মুনজুরুল করিম পলাশ, বদরুদ্দোজা বাবু এবং শরিফুল হাসান। এক্ষেত্রে ইন্ডিপেন্ডেন্ট টিভির অনুসন্ধানীমূলক অনুষ্ঠান ‘তালাশ’-এর জন্য সম্মাননা পেয়েছেন মুনজুরুল করিম পলাশ, মাছরাঙা টিভির অনুসন্ধানীমূলক অনুষ্ঠান ‘অনুসন্ধান’-এর জন্য সম্মাননা পেয়েছেন বদরুদ্দোজা বাবু, এবং জাতীয় দৈনিক প্রথম আলোতে অনুসন্ধানী সংবাদসহ দুর্নীতিবিষয়ক সিরিজ প্রতিবেদন প্রকাশ করায় সম্মাননা পেয়েছেন শরিফুল হাসান।

সম্মাননা হাতে সাংবাদিক বদরুদ্দোজা বাবু

এসময় বদরুদ্দোজা বাবু সুজাকে ধন্যবাদ জানিয়ে বলেন,

‘সাংবাদিকদের সবকিছু জানতে হয়। অন্য বিষয়ের চেয়ে এই বিষয়ের পার্থক্য এখানেই। সাংবাদিকদের সাহসী হতে হয়।’

সম্মাননাপ্রাপ্ত অপর সাংবাদিক মুনজুরুল করিম বলেন,

‘অনুসন্ধানী রিপোর্টের নতুন ধারা এখনো তৈরি হয়নি। তালাশের পর যা কিছু হচ্ছে সব একই রকম, দু-একটি বাদ দিয়ে। একই আইডিয়া নিয়ে কাজ করলে সমস্যা নেই। কিন্তু নতুন আইডিয়া বেশি দরকার।’

এ বিষয়ে শরিফুল হাসান বলেন,

‘অনুসন্ধানী সাংবাদিকতা করতে হলে অনেক হুমকির মুখে পড়তে হবে, তবুও কাজ করতে হবে। যেটাই করেন, সততার সাথে করতে হবে।’

সম্মাননা গ্রহণ করছেন সাংবাদিক শরিফুল হাসান

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির। বিশেষ অতিথি ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিভাগের চেয়ারম্যান আবু তাহের খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্টেট ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি এবং বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের উপদেষ্টা অধ্যাপক রোবায়েত ফেরদৌস।

সম্মাননা প্রদানের বিষয়ে ড. আনোয়ারুল কবির বলেন,

‘তাঁদের মতো তিনজন বড় মাপের সাংবাদিককে সম্মাননা দিতে পেরে স্টেট ইউনিভার্সিটি সাংবাদিক সমিতি এবং বিশ্ববিদ্যালয় গর্বিত। তাঁদের অনুসন্ধানী রিপোর্ট থেকে নতুনদের অনেক কিছু শেখার আছে।’

সম্মাননা গ্রহণের পর নিজের অভিব্যক্তি জানাচ্ছেন মুনজুরুল করিম পলাশ

সাংবাদিকতা বিভাগের উপদেষ্টা অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন,

‘সাংবাদিকতা এখন কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। কিন্তু সেটা বেশি দিন থাকবে না। আজকে যেমন আনন্দের দিন, তেমনি বেদনার দিন। যে তিনজন সাংবাদিককে আমরা সম্মাননা দিয়েছি, তারা পরাধীন সাংবাদিকতার উদাহরণ।’

সম্মাননা প্রদানের এই আয়োজনে আরও উপস্থিত ছিলেন স্টেট বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের প্রধান প্রভাষক সাহস মোস্তাফিজ, প্রভাষক নাসরিন আক্তার, রিফাত সুলতানা, জেনিফার কামাল এবং রাগিব রহমানসহ সুজার বর্তমান সভাপতি সুপ্রিয় সিকদার, সাধারণ সম্পাদক গোলাম ওয়াদুদ এবং  বিশ্ববিদ্যালয়ের  শিক্ষার্থীরা।

  • সুমাইয়া হোসেন লিয়া, প্রবাস কথা, ঢাকা।
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.