ইতালী

‘বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো, ইতালী’ ও ‘ওপেন সোসাইটি ফাউন্ডেশনে’র বৈঠক; একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ

শেয়ার করুন

আমেরিকার নিউ ইয়র্কে ১৯৯৩ সালে বিশ্ব মানবরার কল্যাণে কাজ করার লক্ষ্যে প্রতিষ্ঠিত ‘ওপেন সোসাইটি ফাউন্ডেশন’ এর লন্ডন শাখার চেয়ারম্যান ব্যারিস্টার তোফায়েল চৌধুরী ও লা রিপাবলিকার (La Repubblica) অভিবাসী বিষয়ক সাংবাদিক জর্জ জানদোনিনি ইতালীর পালেরমো সফর করেছেন। ওপেন সোসাইটি ফাউন্ডেশন প্রতিষ্ঠার পর থেকে এশিয়া, ইউরোপ, আফ্রিকা, ল্যাটিন আমিরিকাসহ বিশ্বের প্রায় ৩৭ দেশে ন্যায়বিচার, শিক্ষা ও জনস্বাস্থ্য উন্নয়নের জন্য বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন ও আর্থিক সহযোগিতা করে আসছে। এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার পর থেকে এখন পর্যন্ত প্রায় ১১ বিলিয়ন ডলার এর থেকে বেশি অর্থ মানবতার সেবায় ব্যয়ে করেছে বলে গত বছর তাদের ওবেসাইটে একটি প্রতিবেদন প্রকাশ করে। ২ দিনের এই সফরে ওপেন সোসাইটি ফাউন্ডেশন কর্তৃপক্ষ বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো, ইতালীর নেতৃবৃন্দের সাথে পালেরমোর বাংলাদেশী অধ্যুষিত এলাকা ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ঘুরে দেখেন এবং বিভিন্ন বিষয়ে খোঁজখবর নেন ।

Open Society Foundation & Palermoমধ্যাহ্নভোজের পর ওপেন সোসাইটি ফাউন্ডেশন কর্তৃপক্ষ ও বাংলাদেশ তরুণ প্রজন্মের মধ্যে একটি গুরুত্বপূর্ণ বৈঠক অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ তরুণ প্রজন্মের সভাপতি এজাজ আল মাছুম’ এর নেতৃত্বে সহ-সভাপতি স্বপন ধর, সাধারণ সম্পাদক সাইদুর কবির, যুগ্ম সাধারণ সম্পাদক সেবুল মিয়া, তাফাজ্জুল তপু, সাংগঠনিক সম্পাদক আজিম হোসাইন, ভারপ্রাপ্ত প্রচার ও প্রকাশনা সম্পাদক সাঈদ হাসান মান্না, প্রবাসী কল্যাণ বিষয়ক সম্পাদক মজনু মিয়া, সুজন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন। ২০০১ সাল থেকে ওপেন সোসাইটি ফাউন্ডেশন ইতালীতে অন্যান্য সংস্থার মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে আসলেও বর্তমানে তারা ইতালীতে সরাসরি তাদের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ফেসবুকে থাকুন প্রবাস কথার সাথে

ইতালীর বিভিন্ন শহরে বাংলাদেশীসহ অন্যান্য দেশের কমিনিউটির উন্নয়নে তারা কাজ করবেন বলে জানান। তাই ইতালীর বিভিন্ন শহরে তাদের কার্যক্রম পরিচানলার জন্য সেসব শহরের সামাজিক কর্মকান্ডে জড়িত সংগঠন কিংবা সমাজসেবায় নিয়োজিত ব্যক্তিদের সাথে যোগাযোগ এবং সে সব সংগঠনের কার্যক্রম পর্যবেক্ষণ করছেন বলে তারা জানান। এই বৈঠকে তারা পালেরমোর বাংলাদেশী কমিনিউটির সেবায় তাদের পরিকল্পনা বাস্তবায়নে বাংলাদেশ তরুণ প্রজন্ম পালেরমো ইতালীর সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন।

Open Society Foundation & Palermo বৈঠকে দু’পক্ষের প্রস্তাবিত কয়েকটি প্রকল্পে এক সাথে কাজ করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং পালেরমোর বাংলাদেশী অভিবাসীদের বিভিন্ন সমস্যা প্রতিকূলতা ও তা সমাধানের পরিকল্পনাসহ অনান্য অনেক বিষয় নিয়েও দীর্ঘ খোলামেলা আলোচনা হয়। আগামী বছরের শুরুতে ইতালীর রাজধানী রোমে ওপেন সোসাইটি ফাউন্ডেশন একটি সম্মেলন আয়োজন করতে যাচ্ছে। এই সম্মেলনের মাধ্যমে তারা পুনরায় ইতালীতে কার্যক্রম শুরু করবেন বলে জানান। ওপেন সোসাইটি ফাউন্ডেশনের লন্ডন শাখার চেয়ারম্যান ব্যারিস্টার তোফায়েল চৌধুরী ৬ দিনের ইতালী সফরে রোম, তরিনো, বোলোনিয়া ও পালেরমো সফর করেন।

Tofjjol topu

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.