ইউরোপ ইতালী

ইতালীতে বাণিজ্যিক সমুদ্রবন্দর তৈরীর আগ্রহ প্রকাশ চীনের

শেয়ার করুন

আজ শনিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিং একদিনের সফরে পালেরমো আসছেন।ঐতিহাসিক এই সফরে তার সঙ্গে রয়েছেন তার সহধর্মীনি সহ চীনা সরকারের ২০০ এর ও বেশী গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ। এই সফরকে কেন্দ্র করে পালেরমো শহর নিরাপত্তা চাদরে ডাকা রয়েছে এবং আগামীকাল পালেরমোর গুরুত্বপূর্ণ কিছু সড়কে যানচলাচল নিষিদ্ধ থাকবে।

ইতালীয়ান সংবাদ মাধ্যমের কাছ থেকে ইতালীতে তাঁর সরকারী সফরে অংশ হিসেবে আজ ২৪ ঘন্টার সফরে পালেরমো আসছেন বলে জানা যায় ।

‘‘চীনের বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ এই মেগা প্রকল্প বাস্তবায়নে ইউরোপ ও আমেরিকায় তাদের পণ্য পরিবহণের জন্য দেশটির পালেরমোতে নতুন একটি বাণিজ্যিক গভীর সমুদ্রবন্দর তৈরীর আগ্রহ প্রকাশ করেছে চীন। পালেরমো শহরের ৯ কিলোমিটার উপকূল কে কেন্দ্র করে ৫ বিলিয়ন ইউরোর সম্পূর্ণ চীনা সরকারের অর্থায়নে নির্মিত এই গভীর সমুদ্রবন্দরে বছরে ১৬ মিলিয়ন কন্টেইনার উঠানামা করবে বলে জানা যায় ।

পালেরমো শহর ও তার আশেপাশে প্রায় ৬ হাজার চীনা মানুষের বসবাস এবং তাঁদের ৪০০ এর বেশী ছোট বড় ব্যবসা প্রতিষ্ঠান ও কোম্পানি এ অঞ্চলের অর্থনীতির চাকা সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। পালেরমোর চীনা কমিনিউটি পক্ষ থেকে তাঁদের প্রেসিডেন্ট কে একটি গণসংবধনার আয়োজন করা হয়েছে। ছড়াও পালেরমো কিছু গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবেন বলে জানা যায়।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তাঁর বেল্ট এন্ড রোড ইনিশিয়েটিভ এবং পঞ্চম প্রজন্মের ইন্টারনেট বা ফাইভ জি ইন্টারনেট প্রকল্প ইউরোপের মাঠিতে বাস্তবায়নের লক্ষে ইউরোপ সফরে বের হয়েছেন।

তাফাজ্জুল তপু, প্রবাস কথা, ইতালী

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.