ইতালী রঙ্গের দুনিয়া

ইতালীর পালেরমোতে হয়ে গেলো হাতে বানানো আইসক্রিমের বিশাল মেলা

অষ্টম সেরবেট ইন্টারন্যাশনাল ফেস্টিভাল (Sherbeth Festival -il Festival Internazionale del Gelato Artigianale) বা হাতে বানানো আইসক্রিমের বিশাল মেলা হয়ে গেলো ইতালীর পালেরমোতে। আন্তর্জাতিক এই আইসক্রিম উৎসবের আয়োজকরা দ্বিতীয় বারের মত কমলা, লেবু ও ফলমূলের দেশ সিসিলিকে বেছে নিলেন। ২৯ সেপ্টেম্বর বিকেল ৫ টায় পালেরমো শহরের মেয়র অরলান্দ ফিতা কেটে এই মেলার উদ্ভোধন করেন। গতবারের থেকে এ বছর আরো ব্যাপক আয়োজন ও জাকজমকভাবে এই মেলার আয়োজন করা হয়। রকমারী স্বাদের আইসক্রিমের প্রায় ৪২ টি স্টলে এই মেলা সাজানো হয়। এছাড়াও মেলার দর্শনার্থীদের আনন্দ বিনোদনের জন্য ডিজে পার্টি, কনসার্ট, বাচ্চাদের জন্য স্পেশাল আইসক্রিমের স্টল ও বড়দের জন্য আইসক্রিম নিয়ে মজার সব খেলার আয়োজন ছিল।

  Icecream Festival Palermoপ্রতিদিন বিকেল ৪:৩০ টা থেকে রাত পর্যন্ত এই মেলা সবার জন্য উন্মুক্ত থাকে। তবে রকমারী স্বাদের সব আইসক্রিমের স্বাদ পেতে হলে ৬ ইউরো অথবা ২ ইউরো ৫০ সেন্ট এর টিকেট সংগ্রহ করতে হয় দর্শনার্থীদের। ৬ ইউরো মূল্যের টিকেটে মেলার যে কোন স্টল থেকে পছন্দমত ৩ টি কাপ আইসক্রিম ও ৩ টি মিনি কোণ আইসক্রিম  আর ২ ইউরো ৫০ সেন্ট এর টিকেট দিয়ে একটি কাপ আইসক্রিম ও একটি মিনি কোণ আইসক্রিম খাওয়ার সুযোগ ছিল। এবারের মেলায় ইতালীর বিভিন্ন অঞ্চলের হাতে বানানো আইসক্রিম প্রস্তুতকারকসহ জাপান, রাশিয়া, আমেরিকা, মেক্সিকো, কানাডা, জার্মান, পর্তুগালসহ মোট ১২টি দেশের খ্যাতমান হাতে বানানো আইসক্রিম প্রস্তুতকারকরা অংশগ্রহণ করেন। আয়োজকরা এই খাতে তরুণদের উদ্বুদ্ধ করতে শহরের যে কোন একটি ক্যাটারিং স্কুলের ছাত্রদের অংশগ্রহণ করানো হয়। তিনজনের একটি দল করে সব স্টলে তাদের বিক্রয়কর্মী হিসেবে নিযুক্ত করা হয়। তারা ঐসব স্টলের আইসক্রিম সম্পর্কে দর্শনার্থীদের ধারণা দিয়েছেন।

Icecream Festival Palermoপ্রথমবারের মত এই মেলায় কোন বাংলাদেশী হিসেবে রুবেল আলী অংশগ্রহণের সুযোগ পান। তিনি ISTITUTO FRANCESCO PAOLO CASCINO PALERMO’র পঞ্চম বর্ষের ছাত্র। রুবেল জানান, এই মেলায় অংশগ্রহণ করতে পেরে তিনি অনেক আনন্দিত এবং এটি তার জীবনে এক নতুন অভিজ্ঞতা। আগামী বছর ক্যাটারিং স্কুল থেকে তার ডিপ্লোমা সম্পূর্ণ করার কথা রয়েছে। এই মেলায় সব থেকে বেশি দর্শনার্থীর নজর কেড়েছে ৮০০ সালের হাতে চালিত আইসক্রিম বানানোর একটি মিশিন। মেলার শুরু থেকেই সেখানে উৎসুক মানুষের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে। এই হাজার বছরের পুরনো মেশিনে বানানো আইসক্রিমের স্বাদ নিতে দর্শনার্থীদের দাঁড়াতে হয়েছে লম্বা লাইনে। গত ২ অক্টোবর পর্যন্ত চলে এই মেলা।

Tofjjol topu

One Reply to “ইতালীর পালেরমোতে হয়ে গেলো হাতে বানানো আইসক্রিমের বিশাল মেলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.