Featured ইউরোপ গ্রিস

গ্রীসে উৎসাহ ও উদ্দীপনায় রবীন্দ্র-নজরুল জয়ন্তী উদযাপন

শেয়ার করুন

গ্রীসের রাজধানী এথেন্সে উৎসাহ উদ্দীপনা এবং যথাযথ মর্যাদায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম এবং বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের জয়ন্তী উদযাপিত হলো। ২২ জুন সন্ধায় এথেন্সের বাংলাদেশ দূতাবাসে আয়োজিত এই অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন। অনুষ্ঠানে বিপুল সংখ্যক বাংলাদেশী উৎসব মুখর পরিবেশে স্মরণ করেন বাংলা সাহিত্যের দুই পুরোধা ব্যক্তিত্বকে।

রাষ্ট্রদূত জসীম উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশীদের ধন্যবাদ জানিয়ে নতুন প্রজন্মকে রবীন্দ্র- নজরুল সাহিত্য পাঠে আগ্রহী করে তোলার জন্য অভিভাবকদের আহবান জানান।

তিনি মহান মুক্তিযুদ্ধে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে থেকে প্রচারিত রবীন্দ্রনাথ ঠাকুর ও কাজী নজরুল ইসলামের গানের ভুমিকার কথা উল্লেখ করে বর্তমান বাংলাদেশও বিশেষত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর ক্ষমতায়নে ও দারিদ্র দূরীকরণে তাঁদের চিন্তা ভাবনার প্রাসঙ্গিকতার কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে রবীন্দ্রনাথের সাহিত্যকর্ম ও তাঁর জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন এথেন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক প্রফেসর ড. দিমিত্রিও ভাসিলিয়াদিস। দূতাবাসের কাউন্সেলর মোহাম্মাদ খালেদ জাতীয় কবি নজরুলের জীবন ও সাহিত্য প্রবন্ধ উপস্থাপন করেন। বক্তারা বাংলা সাহিত্যে নজরুল ও রবিন্দ্রনাথের অবদানের গুরুত্ব তুলে ধরে বাংলাদেশের জাতীয় জীবনে এর তাৎপর্য সম্পর্কে আলোচনা করেন।

পরে কাউন্সেলর ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরীসহ দূতাবাস পরিবারের সদস্যরা এবং প্রবাসী বাংলাদেশীদের সংগঠন দোয়েল একাডেমী ও দোয়েল সাংস্কৃতিক সংগঠনের শিল্পীদের পরিবেশনায় এবং দূতাবাস প্রথম সচিব সুজন দেবনাথের সঞ্চালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন শ্রোতারা।

মুহাম্মাদ আল আমিন, প্রবাস কথা, গ্রীস

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.