Featured ইউরোপ যুক্তরাজ্য

যুক্তরাজ্যে তামাক চোরাচালান, তিন বাংলাদেশি গ্রেফতার

শেয়ার করুন

যুক্তরাজ্যে তামাক চোরাচালানের অভিযোগে তিন প্রবাসী বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির আইন-শৃঙ্খলা বাহিনী। আটককৃতরা হলেন- মেহবুব চৌধুরী (৩৭), মঞ্জুরুল ইসলাম (২৯) ও আবদুল করিম (১৮)। 

জানা যায়, গত ৫ নভেম্বর ভোরে দেশটির মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর নর্থ ইস্টে পুলিশ, এফবিআই ও এটিএফসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর এক যৌথ অভিযানে ওই তিন বাংলাদেশি গ্রেফতার হয়। প্রিন্স জর্জের কাউন্টি এবং বাল্টিমোর সিটির একাধিক স্পটে এই অভিযান পরিচালিত হয়।

এসময় প্রায় ৫ লাখ ডলারের তামাক ও সিগারেট উদ্ধার করা হয়। বছরব্যাপী অনুসন্ধান আর তদন্তের পর আইন-শৃঙ্খলা বাহিনী এই অভিযান পরিচালনা করে এবং হাজার হাজার কার্টন অবিক্রিত তামাকজাত পণ্য জব্দ করে। যা ইতিহাসের সর্ববৃহৎ চোরাচালান বলে গণমাধ্যমকে জানিয়েছে মেরিল্যান্ডের তামাক নিয়ন্ত্রক কর্মকর্তারা। তাদের বিরুদ্ধে অবৈধভাবে সিগারেট গুদামজাত ও বিক্রির অভিযোগ আনা হয়েছে।

পুলিশ জানায়, মাহবুব চৌধুরী এবং মনজুরুল ইসলাম রাজ্যে আনট্যাক্সড তামাক পাচার এবং সংরক্ষণ করে। পরে পণ্যগুলো খুচরা তামাক স্টোরগুলোতে বিতরণ করে। যেখানে অব্যবহৃত সামগ্রীগুলো জনসাধারণের কাছে বিক্রি করা হয়েছিল। বর্তমানে এই দু’জনকে মেরিল্যান্ডের বৃহত্তম তামাক পাচার সিন্ডিকেটের অংশ বলে মনে করছে আইন-শৃঙ্খলা বাহিনী।

এদিকে, নর্থ ইস্ট বাল্টিমোরের টোব্যাকো এবং কনভেনিয়েন্স স্টোর পরিদর্শনকালে এজেন্টরা বাল্টিমোরের ১৮ বছর বয়সী স্টোর ক্লার্ক আবদুল করিম রুবেলকে জিজ্ঞাসাবাদ করে। পাইকারি ছাড়া অন্যের কাছ থেকে কেনা ওটিপি বিক্রয়, আনট্যাক্সড ওটিপি দখল এবং নিয়মবহির্ভূত সিগারেটের বিক্রয় ও অপরাধের অপকর্মের অভিযোগে আবদুল করিমকে অভিযুক্ত করা হয়।

  • প্রবাস কথা ডেস্ক।

আরও পড়ুন- একজন মানুষের প্রবাসী হয়ে উঠার গল্প

প্রবাসীদের সব খবর জানতে; প্রবাস কথার ফেসবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.